বিশ্বের ১২টি ব্যাংক দেবে ২ বিলিয়ন ডলার জরিমানা

ক্রেডিট ডিফল্ট সোয়াপ (সিডিএস) নিয়ে বাজারে মূল্য জালিয়াতির অভিযোগ উঠেছিল বিভিন্ন দেশের ১২টি ব্যাংকের বিরুদ্ধে। এ অভিযোগ নিষ্পত্তিতে ১ দশমিক ৯ বিলিয়নডলার জরিমানা দিতে সম্মত হয়েছে ব্যাংকগুলো, যার মধ্যে জেপি মরগান চেজ, বিএনপি পারিবাস ও বার্কলেসের মতো প্রতিষ্ঠান রয়েছে।
বন্ড ডিফল্টের বিপরীতে বীমা সুরক্ষার মতো কাজ করে ক্রেডিট ডিফল্ট সোয়াপ। ম্যানহাটনের জেলা আদালতে ব্যাংকগুলোর বিরুদ্ধে সংশ্লিষ্ট অভিযোগটি তুলেছেন বিনিয়োগকারীরা।
এ মামলায় সংশ্লিষ্ট আইনজীবী ড্যান ব্রোকেট ই-মেইল বিবৃতিতে জানান, বিবাদীরা সবাই এ ঘটনা থেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর্থিক খাতে সিডিএস একটি অস্বচ্ছ ব্যবস্থা। বিভিন্ন দেশের কর্তৃপক্ষের নিরীক্ষণেই এটি পরিচালিত হয়ে থাকে। এ সোয়াপ ব্যবহার হয়েছিল ২০০৮ সালের আর্থিক সংকটের পূর্ব ও পরবর্তী সময়ে।অভিযুক্ত অন্য ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ব্যাংক অব আমেরিকা, সিটিগ্রুপ, গোল্ডম্যান স্যাকস ও মরগান স্ট্যানলি।
এছাড়া ডয়েচে, এইচএসবিসি, রয়্যাল ব্যাংক অব স্কটল্যান্ড ও ইউবিএস উল্লেখযোগ্য। ব্রিটিশ ফার্ম মারকিট গ্রæপও রয়েছে এর মধ্যে। মারকিট গ্রæপ সিডিএসসহ অন্যান্য আর্থিক বিষয়ে তথ্যসেবা দিয়ে থাকে।
ব্রোকেট বলেন, ১ দশমিক ৯ বিলিয়ন ডলারের মধ্যে ১ দশমিক ৮৬৬ বিলিয়ন ডলারের জরিমানার বিষয়টি আগামী ৭-১০ দিনের মধ্যে চ‚ড়ান্ত হবে। ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস ও ইউরোপীয় কমিশন সব ব্যাংকের ওপর তদন্ত চালিয়েছে। এ তদন্তে মারকিট, ইন্টারন্যাশনাল সোয়াপস অ্যান্ড ডেরিভেটিভস অ্যাসোসিয়েশনও বাদ যায়নি। বিশ্বব্যাপী এখন প্রায় ২ মিলিয়নের মতো সিডিএস ছড়িয়ে-ছিটিয়ে আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button