ইউরোপ ইস্যুতে নতুন করে চাপে ক্যামেরন

Cameronইউরোপে থাকা, না থাকা নিয়ে ২০১৭ সালে অনুষ্ঠিতব্য গণভোট এগিয়ে আনার কথা চূড়ান্ত করলেও ডেভিড ক্যামেরন ব্রাসেলসের সাথে অব্যাহত সমঝোতার প্রশ্নে খোদ পার্টির শক্তিশালী ৮ জন কেবিনেট সদস্য ও এক হাজার ব্যবসায়ীর সমন্বয়ে গঠিত গ্রুপের তীব্র বিরোধীতার মুখে পড়েছেন। সোমবার এ গোপন তথ্যটি প্রকাশিত হয়েছে।
প্রকাশিত ঐ তথ্যে বলা হয়েছে, এতে এমন একজন হেভিওয়েট ব্যক্তির  নাম এসেছে, যিনি ডেভিড ক্যামেরনকে ইতোমধ্যে গোপনে চিঠি লিখে চরমপত্র দিয়েছেন। এই হেভিওয়েট ম্যাথিউ এলিয়েট ২০১১ সালে অল্টারনেটিভ ভোটিং প্রোপজাল সিস্টেমে পরাজিত করেছিলেন।
ম্যাথিউ এলিয়েট এখন তার সাথে এক হাজার ব্যবসায়ীকেও পেয়েছেন যারা ব্রাসেলস থেকে ব্রিটেনকে বের করে দেয়ার পক্ষে। তাদের মতে ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের ১০বিলিয়ন পাউন্ড কন্ট্রিবিউশন দেয়ার বিষয়টি উঠে এসেছে। বিষয়টি তাদের মতে, এনএইচএসে সেই কন্ট্রিবিউশন ভালোভাবে বিনিয়োগ করা যাবে।  তবে ডেভিড ক্যামেরন বলেছেন, মন্ত্রীদের ব্রাসেলস সাথে সমঝোতার পক্ষে অবস্থান থাকা উচিৎ বলে মনে করেন তিনি।
এদিকে পিটার ম্যান্ডেলসন ইউরোপীয় কমিশনকে গোপনে পরামর্শ দিয়েছেন ব্রিটেনকে কমিশন যাতে ত্যাগ না করে। গোপনে প্রকাশিত হওয়া ডকুম্যান্টসে এসব কথাও রয়েছে। গোপন ডকুম্যান্টস অনুযায়ি পিয়ার ম্যান্ডেলসন রেফারেন্ডামের পক্ষে এবং কমিশনের প্রধান জিন ক্লড ঝংকারের চীফ স্টাফ অফিসার মার্টিন সেলমারের সাথে সাক্ষাত করেছেন বলে উল্লেখ রয়েছে। কমিশনের মুখপাত্র স্বীকার করেছেন ম্যান্ডেলসন বেতনভুক্ত এডভাইসর নন এবং সেটা তাদের ওয়েব সাইটেও বলা আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button