ব্রিটেনের সেরা পুরস্কার জিতলেন জিয়া হায়দার

Ziaইংরেজী ভাষায় সাহিত্য রচনা করে ব্রিটেনের সবচেয়ে প্রাচীন ও বিশ্বখ্যাত ‘জেমস টেইট ব্ল্যাক সাহিত্য পুরস্কার’ জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক জিয়া হায়দার রহমান।
‘ইন দ্যা লাইট অব হোয়াট উই নৌ’ শিরোনামে সাহিত্য রচনা করে তিনি এই পুরস্কার জিতলেন। এটিই তার প্রথম প্রকাশিত ইংলিশ সাহিত্য।
ডেইলি মেইল-এর এক প্রতিবদেন বলা হয়েছে, ব্রিটিশ বিশ্ববিদ্যালয় এডিনবার্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জিয়া হায়দার রহমানকে তার সাহিত্য কর্মের জন্য জেমস টেইট ব্ল্যাক সাহিত্য পুরস্কার প্রদান করলেন।
এডিনবার্গ বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ‘এডিনবার্গ আন্তর্জাতিক বই মেলা’র অনুষ্ঠানস্থলে গতকাল সোমবার পুরস্কারের জন্য জিয়া হায়দার রহমানের নাম ঘোষণা করা হয়।
এই পুরস্কারের অর্থ সরূপে জিয়া হায়দার পাবেন ১০ হাজার পাউন্ড। ১৯১৯ সাল থেকে প্রতি বছর এডিনবার্গ বিশ্ববিদ্যালয় সাহিত্যের জন্য জেমস টেইট ব্ল্যাক সাহিত্য পুরস্কার প্রদান শুরু করে।
বাংলাদেশি বংশোদ্ভূত জিয়া হায়দার রহমানের লেখা ইংলিশ সাহিত্য ‘ইন দ্যা লাইট অব হোয়াট উই নৌ’ গত বছরের বসন্তে প্রথম প্রকাশিত হয়। প্রকাশের পরমুহুর্তেই বিশ্বব্যাপী আলোচনা-সমালোচনায় উঠে আসে ‘ইন দ্যা লাইট অব হোয়াট উই নৌ’ নাম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button