ব্রিটেনের আকাশে উল্কা বৃষ্টি !

UlkaRainআবারও পৃথিবীর নিকটতম মহাকাশে উল্কা বৃষ্টি দেখতে পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যুক্তরাজ্য থেকে বুধবার রাতে এর ছবিও তুলেছেন তারা।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের আকাশে মেঘ থাকায় দেশটির অনেক স্থান থেকেই উল্কা বৃষ্টি দেখা যায়নি। তবে উত্তর ইংল্যান্ড, মিডল্যান্ডস, স্কটল্যান্ড ও ওয়েলস থেকে তা স্পষ্ট দেখা গেছে।
২০০৭ সালের পর এবারই অমাবস্যার সময় উল্কা বৃষ্টির ঘটনা ঘটল। এ কারণে আকাশ অন্ধকার হয়ে গেছে।
ধূমকেতু সুইফট-টাটলের খণ্ডাংশ পারসেইড (গ্রিক দেবতা পারসিউসের ছেলের নামে নামকরণ) নামক উল্কাগুলো প্রতি বছরই ছোটাছুটির মাধ্যমে বৃষ্টির ঘটনা ঘটায়। সাধারণত ১৭ জুলাই থেকে ২৪ আগস্টের মধ্যে এ ঘটনা ঘটে থাকে।
এ সময় সাধারণত এক ঘণ্টার জন্য কয়েকটি পারসেইড দেখা যায়। কিন্তু এবার গত বুধবার রাতে অনেক সময় ধরে তা লক্ষ্য করা গেছে। এমনকি বৃহস্পতিবার সকালেও বিজ্ঞানীরা উল্কা বৃষ্টি দেখতে পেয়েছেন।
শুধু জ্যোতির্বিজ্ঞানীরাই নন, মহাকাশের এই উল্কা বৃষ্টি দেখতে পারবেন আপনিও। অবাক হচ্ছেন! এমন খবরই জানিয়েছে ম্যাশাবল। তবে এর জন্য লাগবে স্মার্টফোন। আর হ্যাঁ, স্মার্টফোনটিতে থাকতে হবে প্রয়োজনীয় এ্যাপ ও উচ্চ লেন্সসমৃদ্ধ ক্যামেরা।
স্মার্টফোনে সঠিক সময়ে তুলে ফেলতে হবে ছবি। এ ক্ষেত্রে বেশি সময়জুড়ে ছবি তোলা যায় এমন ক্যামেরার প্রয়োজন হবে। এরপর নির্দিষ্ট এ্যাপটি আপনাকে উল্কা বৃষ্টি দেখতে সহায়তা করবে।
ছবি তোলার আগে মনে রাখবেন শহরের ভেতরের তুলনায় বাইরের খোলা স্থান থেকে আকাশ পরিষ্কার দেখা যায়। তাই ছবি তোলার জন্য খোলা জায়গা বেছে নিন।
দিনের চেয়ে রাতে আকাশ স্পষ্ট দেখা যায়। তাই রাতের বেলায়ই ছবি তোলাই উত্তম।
যদি আকাশে মেঘ থাকে বা বৃষ্টি হয়? তাহলে কি আর করা, নাসা’র ওয়েবসাইট থেকে উল্কা বৃষ্টির ভিডিও দেখে নেবেন!

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button