মূলধন বাড়াবে ইউনাইটেড এয়ারওয়েজ

UnitedAirশেয়ারবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও আবাসন খাতের কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজ অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়াবে। এ ছাড়া ঋণ পরিশোধ ও ব্যবসা সম্প্রসারণের জন্য বিদ্যমান বিনিয়োগকারীদের বাইরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে চায় কোম্পানি কর্তৃপক্ষ।
কোম্পানিটি তাদের অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা থেকে দেড় হাজার কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।
কোম্পানিটি ৬২ কোটি ৪৮ লাখ আট হাজার ৮০০ সাধারণ শেয়ার প্রতিটি ১০ টাকায় ছেড়ে শেয়ারবাজার থেকে ৬২৪ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকা সংগ্রহ করবে।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়ানোর বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন পেতে আগামীকাল বৃহষ্পতিবার সকাল ১০টায় রাজধানীর উত্তরা ৮ নম্বর সেক্টরে ৯/বি ঠিকানায় ইউনাইটেড এয়ারওয়েজের বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে।
অনুমোদিত মূলধন বাড়ানোর জন্য কোম্পানিটির সংঘবিধি ও সংঘস্মারকের সংশ্লিষ্ট ধারায় সংশোধন আনবে। অনুষ্ঠিতব্য ইজিএমে এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়া হবে।
বাজার পর্যবেক্ষণে দেখা যায়, সর্বশেষ আর্থিক প্রতিবেদন ও বাজার দামের ভিত্তিতে ইউনাইটেড এয়ারের দাম-আয় অনুপাত (পিই রেশিও) ১৩ দশমিক ৬।
গত মে মাসে এ শেয়ারের দাম ছিল ছয় টাকা ৭০ পয়সা, যা এক বছরে সর্বনিম্ন। কিন্তু এ শেয়ারে বিনিয়োগে ঝোঁক সৃষ্টি হওয়ায় এ সময়ের পর থেকে এর লেনদেন ও দাম বাড়তে থাকে।
ডিএসইতে গতকাল এ শেয়ারের দাম ৮ দশমিক ৩৩ শতাংশ বা ৯০ পয়সা বেড়েছে। দিনভর দাম ১০ টাকা ৯০ পয়সা থেকে ১১ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ১১ টাকা ৭০ পয়সা, যা সমন্বয় শেষে অপরিবর্তিত ছিল। এদিন আট হাজার ৮২৪ বারে কোম্পানিটির তিন কোটি ৭৭ লাখ ৫৫ হাজার ৩৭৩টি শেয়ার লেনদেন হয়।
২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে এ হিসাব বছরে এর কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫৮ কোটি সাত লাখ ৬০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) এক টাকা দুই পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (ইপিএস) ১২ টাকা পাঁচ পয়সা।
‘এ’ ক্যাটাগরির ইউনাইটেড এয়ারওয়েজের বর্তমানে অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৬২৪ কোটি ৮১ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১৮ কোটি ৮২ লাখ টাকা। বাজারে শেয়ার ৬২ কোটি ৪৮ লাখ আট হাজার ৮০০টি। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৮ দশমিক ৪৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৯ দশমিক ৬২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৭১ দশমিক ৯৪ শতাংশ শেয়ার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button