ঢাকাকে রিয়াদের আশ্বাস

চালু হচ্ছে ওমরাহ ভিসা, প্রক্রিয়াও সহজ হবে

OmrahVisaআগামী হজের মৌসুমে বাংলাদেশের জন্য ওমরাহ হজের ভিসা আবার চালু করার পাশাপাশি প্রক্রিয়াও সহজ করা হবে। সৌদি আরবে সফররত বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে এমন আশ্বাস দিয়েছেন সেই দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানি।
সৌদি আরব সফররত বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মঙ্গলবার এক বার্তায় এই তথ্য জানান।
বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে সৌদি আরবকে আরো বেশি শ্রমিক নিয়োগের অনুরোধ করা হয়। পাশাপাশি বাংলাদেশের জন্য ওমরা হজের ভিসা চালু এবং প্রক্রিয়া সহজ করার জন্য বলা হলে ড. নিজার বিন ওবায়েদ মাদানি বলেন,
‘এরই মধ্যে সৌদি আরব বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়েছে এবং আরো নিচ্ছে। সামনে অন্য খাতের জন্য দক্ষ এবং অদক্ষ শ্রমিক নেয়া হবে।’
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আরো জানান, বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে পারস্পরিক দ্বিপক্ষীয় সম্পর্ক এখন একধাপ বেড়ে অংশীদারত্ব পর্যায়ে উন্নীত হচ্ছে। ফলে এখন থেকে নিয়মিতভাবে দুই দেশের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠানের জন্য বাংলাদেশ-সৌদি আরব সম্মত হয়েছে।
শাহরিয়ার আলম জানান, সৌদি সফরে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানির সঙ্গে দুই দেশের সার্বিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ফলপ্রসূ দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে।
বাংলাদেশের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ওই বৈঠকে দুই দেশই এই বিষয়ে সম্মত হয় যে, দুই দেশের মধ্যে অংশীদারত্ব সম্পর্ক গড়তে নিয়মিতভাবে সচিব পর্যায়ের বৈঠক চালু করতে হবে। এ জন্য দুই দেশই এ বিষয়ে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করতে সম্মত হয়েছে। সামনে সুবিধাজনক সময় দুই দেশ সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে বলে জানান তিনি।
দ্বিপক্ষীয় বৈঠকে সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে বর্তমান সরকারের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের ধারা ওআইসি’র (ইসলামিক রাষ্ট্রগুলোর জোট) সদস্যদের জন্য একটি উদাহরণ। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক চমৎকার এবং এই সম্পর্ক সঠিক পথেই এগুচ্ছে।’
সচিব পর্যায়ের বৈঠক সম্পর্কে ড. নিজার বিন ওবায়েদ মাদানি বলেন, ‘সচিব পর্যায়ের বৈঠক চালু হলে দুই দেশের সম্পর্ক অংশীদারত্ব পর্যায়ে উন্নীত হবে। এতে দুই দেশই উন্নয়নের জন্য আরো কার্যকর ভূমিকা রাখতে পারবে।’
জানা গেছে, সফরকালে শাহরিয়ার আলম জেদ্দায় ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. আহমাদ মোহামেদ আলী আল-মাদানি এবং ওআইসি সচিবালয়ে ওআইসি মহাসচিব আইয়াদ আমিন মাদানির সঙ্গেও বৈঠক করেন।
সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো নিবিড় করতে ২ আগস্ট দেশটির সফরে যান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শহারিয়ার আলম। সফর শেষে তিনি ৬ আগস্ট ঢাকা ফিরবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button