২০ বিলিয়ন পাউন্ড বাজেট কাটের ঘোষণা

Osbornসরকারের বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে আগামী ৪ বছরে ভেতরে ২০ বিলিয়ন পাউন্ড বাজেট কাটের ঘোষণা দিয়েছেন চ্যান্সেলার জর্জ অসবোর্ন। যেসব ডিপার্টমেন্টের বাজেট সুরক্ষিত নয় সেব ডিপার্টমেন্টকে বাজেট কাট করে প্রয়োজনে প্রাইভে সার্ভিস গ্রহণ অথবা ডিপার্টমেন্টের ভুমি বিক্রির পরামর্শ দিয়েছেন তিনি। যদিও সমালোচকরা বলছেন, এবার বাজেট কাট করতে গিয়ে সরকারকে গত বারের চাইতে আরো বেশি সমস্যা মোকাবেলা করতে হবে।
মঙ্গলবর চ্যান্সেলর জর্জ অসবোর্ন সরকারের বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে ২০ বিলিয়ন পাউন্ড কাটের ঘোষণা দিয়েছেন তিনি। এর মধ্যে এনএইচএস, স্কুল, ডিফেন্স এবং ইন্টারন্যাশনাল এইডের বাজেট সুরক্ষিত থাকলেও অন্যান্য ডিপার্টমেন্ট থেকে ২৫ শতাংশ থেকে শুরু করে ৪০ শতাংশ কাটের ঘোষনা দেন তিনি। তবে ব্যাপারটি যে খুব কঠিন তাও স্বীকার করেন চ্যান্সেলর।
চ্যান্সেলর জর্জ অসবোর্ন ইতোমধ্যে ম্যানচেষ্টার সিটি বাড়তি দেয়ার প্রশাসনিক ক্ষমতা প্রদানের ঘোষণা করেছেন। প্রশাসনিক ক্ষমতা পেলেও ম্যানচেস্টার সিটি কাউন্সিলকে অর্থ ব্যয়ের একটা স্বচ্ছ ধারনা দিতে হবে সরকারকে। ম্যানচেস্টার সিটির মতো বার্মিংহ্যাম এবং নিউক্যাসলেও ক্ষমতার বিকেন্দ্রিকরণ করতে চান চ্যান্সেলর জর্জ অসবোর্ন। এসব এলাকায়ও বাজেট কাট সম্ভব হবে বলে আশা করছেন তিনি। তবে এবার পুলিশের বাজেট কাটে বেশি সমস্যা হবে বলে ধারনা করা হচ্ছে। বাজেট কাটের প্রতিবাদে ২০১২ সালেও রাস্তায় বিক্ষোভ করেছেন পুলিশ এবং সাধারণ মানুষ।
এবারের স্পেন্ডিং কাটের ক্ষেত্রে চ্যান্সেলারের নজর রয়েছে প্রায় ৩শ বিলিয়ন পাউন্ড মূল্যমানের পাবলিক সেক্টরের বিল্ডিং এবং ভুমির দিকে। হাউসিং নিয়ে প্রাইভেট সেক্টরে ব্যবসা করতে চান চ্যান্সেলার।
২০ বিলিয়ন পাউন্ড বাজেট কাট বাস্তবায়নের জন্য যতোটা সম্ভব কঠোর হওয়া প্রয়োজন/তাই হতে মিনিস্টারদের প্রতি আহবান জানিয়েছেন চ্যান্সেলর জর্জ অসবোর্ন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button