সিলেট অডিটোরিয়াম এখন কবি নজরুল ইসলাম অডিটোরিয়াম

Sylhetএনামুল হক: সিলেটের দীর্ঘ দিনের ঐতিহ্যবাহী এম সাইফুর রহমান অডিটোরিয়াম এর নাম দ্বিতীয় দফা পরিবর্তন করে ‘কবি নজরুল ইসলাম অডিটোরিয়াম’ নামে নামকরণ করা হয়েছে। তবে কে বা কারা কার নির্দেশে এই নামকরণ করলো বিষয়টি নিয়ে তৈরী হয়েছে ধুম্রজাল। সিলেট নগরীর রিকাবী বাজার পয়েন্টে (কবি নজরুল চত্বর) অবস্থিত অত্যাধুনিক এই অডিটোরিয়াম এর নাম বর্তমান সরকারের আমলে দ্বিতীয় বারের মতো পরিবর্তন করায় নিন্দার ঝড় বইছে সর্বত্র।
এদিকে, সিলেট জেলা প্রশাসনের পরিচালিত অত্যাধুনিক এই অডিটোরিয়াম এর নতুন নামকরণ কিভাবে হলো তা নিজেই জানেন না জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অতীতে বিএনপি সরকার মতায় থাকা অবস্থায় সিলেটের তৎকালীন জেলা প্রশাসক ফয়জুল্লাহর হাত ধরে এই অডিটোরিয়ামের যাত্রা শুরু হয়। পরবর্তীতে বিগত চার দলীয় জোট সরকারের আমলে মরহুম অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় জরাজীর্ণ এই অডিটোরিয়ামকে অত্যাধুনিক রূপ দেওয়া হয়।
মূলত: সিলেটের উন্নয়নের রূপকার এম সাইফুর রহমানের অবদানকে স্মরণীয় করে রাখতে এম সাইফুর রহমানের নামে অডিটোরিয়ামের নামকরণ করা হয়। কিন্তু বর্তমান সরকার মতায় আসার পর এম সাইফুর রহমানের নাম মুছে ‘সিলেট অডিটোরিয়াম’ নাম দেওয়া হয়।
অডিটোরিয়াম এলাকা ঘুরে স্থানীয় ব্যবসায়ী ও প্রত্যদর্শীদের সাথে আলাপকালে জানা যায়, মাস খানেক আগে রাতের আঁধারে কে বা কারা লাল রং দিয়ে ‘কবি নজরুল অডিটোরিয়াম’ লিখে চলে যায়। গত কয়েকদিন ধরে নগর জুড়ে চলছে এনিয়ে কানাঘুষা। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বলেন, অডিটোরিয়াম এর নামকরণ নিয়ে আমি কিছুই জানি না। আমি যোগদান করার পূর্বে কোন সিদ্ধান্ত হলে হতে পারে। এ বিষয়ে আমার জানা নেই।
সার্বিক বিষয়ে সিলেট সিটি কর্পোরেশন এর মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এম সাইফুর রহমান সিলেট বিভাগের উন্নয়নের রূপকার। এ কথা দিনের আলোর মতো সত্য। তিনি বলেন, নামকরণ উদ্দেশ্য নয়, মূলত: এম সাইফুর রহমানের নাম মুছে দিতেই সরকারী দলের লোকেরা এ কাজ করেছে। মেয়র আরিফ বলেন, চৌহাট্টা পয়েন্ট হতে রিকাবী বাজার পর্যন্ত ভিআইপি ডিভাইডার রোড নির্মাণ করে রিকাবীবাজার পয়েন্টে জাতীয় কবি নজরুল ইসলামের কবিতা সম্বলিত গোলচত্বর নির্মাণ করে এই পয়েন্টকে ‘কবি নজরুল ইসলামের প্রতি শ্রদ্ধা জানিয়েই এম সাইফুর রহমান নিজেই এই উদ্যোগ গ্রহণ করেন।
মেয়র আরিফুল হক প্রশ্ন রেখে বলেন, নতুন অডিটোরিয়াম নির্মাণ করে নাম করলেন না কেন? কিংবা নগরীর যে কোন রাস্তার নামও জাতীয় কবি নজরুলের নামে করা যেতো। অথচ আগামী ৫ সেপ্টেম্বর এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে সাইফুর রহমানের নাম সিলেটের বিভিন্ন জায়গা থেকে মুছা হচ্ছে। বর্তমান সরকারের কাছে সবই সম্ভব। কিন্তু সিলেটের মানুষের মন থেকে এম সাইফুর রহমানের নাম কখনো মুছা যাবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button