ব্রিটেনে বিপুল উৎসাহ উদ্দীপনায় পালিত হচ্ছে ঈদ

Eidব্রিটেনে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। শুক্রবার সকাল থেকে বিভিন্ন মসজিদে মুসল্লিগন ঈদের নামাজ আদায় করেন। অতিরিক্ত মুসল্লিদের জন্য অনেক মসজিদে একাধিক ঈদ জামাতের ব্যবস্থা করা হয়। ব্রিটেনের অন্যতম ইষ্ট লন্ডন মসজিদে পুরুষের পাশাপাশি মহিলাদের নামাজের আলাদা ব্যবস্থা থাকায় বাড়তি ভিড় পরিলক্ষিত হয়। এখানে সকাল সাড়ে ৭টা থেকে শুরু হয়ে ৫টি জামাতে প্রায় ৪০ হাজার মানুষ ঈদের নামাজ আদায় করেন। ইষ্ট লন্ডন মসজিদ ছাড়াও একাধিক মসজিদে মহিলাদের জামাতের ব্যবস্থা থাকায় অনেককেই স্বপরিবারের ঈদের জামাতে আসতে দেখা গেছে।
বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ব্যবস্থাপনায় এবার মাইল্যান্ড স্টেডিয়ামের খোলা মাঠে বিশাল ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সেখানে বিপুল সংখ্যক কমিউনিটি নেতৃবৃন্দ ও মুসলিম কাউন্সিলারগণ ঈদের জামাতে অংশনেন। এবারের ঈদের দিনে সুন্দর আবহাওয়া থাকায় অরিক্তি মুসল্লিগন ঈদের জামাতে অংশ নিয়েছেন বলে জানাগেছে।
এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়। ফলে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র,  ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুক্রবার উদযাপিত হয় মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ একমাস সিয়াম সাধনা শেষে মুসলমানরা ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে বুকে বুক মেলান। ছড়িয়ে দেন পারষ্পরিক সৌহার্দ সম্প্রীতি আর বিশ্ব মানবতার বার্তা। তবে বারাবরের মত এবারো পরিবারের সাথে পূর্ণাঙ্গ ঈদের আনন্দ থেকে বঞ্চিত হচ্ছেন রেস্টুরেন্টের মালিক কর্মচারীগণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button