ইটালিতে সম্মানসূচক নাগরিকত্ব পেলেন ড. ইউনূস

Yunusপ্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে ইটালির বলোনিয়া শহর কর্তৃপক্ষ সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেছে। ৮ জুলাই একটি অনুষ্ঠানে তাকে এই সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করা হয়।

গত ১ থেকে ৩ জুলাই মিলানে অনুষ্ঠিত সোশ্যাল এন্টারপ্রাইজ ওয়ার্ল্ড ফোরামে তিনি প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন। সোশ্যাল এন্টারপ্রাইজ ওয়ার্ল্ড ফোরাম (SEWF) বিশ্বব্যাপী সামাজিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নীতি ও কর্মকাণ্ড নিয়ে মত বিনিময় করে থাকে।

অনুষ্ঠানে ইটালির কৃষি, খাদ্য ও বন বিষয়ক মন্ত্রী মৌরিজিও মার্টিনা, ইটালির প্রাক্তন ক্রীড়া মন্ত্রী ও হিউম্যান ফাউন্ডেশনের প্রেসিডেন্ট জনাব গিওভান্নি মেলান্দ্রি  এবং ইটালির প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ও ইউরোপের নেতৃস্থানীয় নারী অধিকার কর্মী জনাব এমা বনিনো প্রফেসর  ইউনূসের সাথে প্যানেল আলোচনায় যোগ দেন।

এ সফরে প্রফেসর ইউনূস ইটালির ব্যাংক ফাউন্ডেশন ‘কারিপলো ফাউন্ডেশন’ আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়াও তিনি সামাজিক ব্যবসা ফান্ড গড়ে তোলার বিষয়ে ফাউন্ডেশনের সভাপতি জনাব গুইসেপ্পে গুৎসেট্টির সাথে পৃথক বৈঠক করেন।

৭ জুলাই প্রফেসর ইউনূস এক্সপো মিলানো ২০১৫ -এ মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘একই সমান সুযোগ পেলে নারীরা সর্বোত্তম দক্ষতা দেখাতে পারে।’ অনুষ্ঠানে প্রফেসর ইউনূসের সাথে বক্তব্য রাখেন ইটালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেন্টিলোনি।

মিলানের সাবেক মেয়র জনাব লেটিজিয়া মোরাট্টি আয়োজিত ‘Women in Business’ শীর্ষক আরেকটি ফোরামে প্রফেসর ইউনূস মূল বক্তব্য প্রদান করেন। এছাড়াও তিনি ফ্রান্সের সোশ্যাল বিজনেস ফান্ড ‘ড্যানোন কমিউনিটিস’ আয়োজিত একটি কনফারেন্সে বক্তব্য রাখেন।

বলোনিয়ার সিটি হলে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে বলোনিয়া শহরের মেয়র ভার্জিনিও মেরোলা প্রফেসর ইউনূসের হাতে সম্মানসূচক নাগরিকত্ব তুলে দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইটালির পার্লামেন্টের স্পিকার লরা বলদ্রিনি, সাবেক প্রধানমন্ত্রী রোমানো প্রদি, সিটি কাউন্সিলের প্রেসিডেন্ট সিমোনা লেমব্রি এবং শহরের বিশিষ্ট নাগরিকেরা। ইটালিতে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটি এই অনুষ্ঠানে একটি রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করে। -প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button