নাগরিকত্ব আইনে পরিবর্তন করবে অস্ট্রেলিয়া

Tonyসন্ত্রাসবাদে যুক্ত দ্বৈত নাগরিকদের কাছ থেকে নাগরিকত্ব হরণ করার নতুন আইন পাস করবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলীয় সরকার বলেছে—তারা এটা নিশ্চিত করতে চায়, দ্বৈত নাগরিকত্বসহ জঙ্গিরা যারা দেশের বাইরে লড়াই করছে তারা যেন অস্ট্রেলিয়ায় ফেরত না আসতে পারে। খবর বিবিসির।
যেসব দ্বৈত নাগরিক অস্ট্রেলিয়ার অভ্যন্তরে সন্ত্রাসবাদে জড়িত আইনটি তাদের নাগরিকত্বও বাতিল করবে। সরকার জানিয়েছে—অস্ট্রেলীয় নাগরিকত্ব আইনের এই পরিবর্তনগুলো বুধবার দেশটির পার্লামেন্টে তোলা হবে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট বলেছেন—নতুন আইনটি মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেটের (আইএস) পক্ষ হয়ে লড়াই করা ১২০ জন অস্ট্রেলীয়র অর্ধেকের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে।
এক বিবৃতিতে অ্যাবোট জানান—সন্ত্রাসী গ্রুপগুলো দ্বারা উত্সাহিত হয়ে যেসব দ্বৈত নাগরিক জঙ্গি গোষ্ঠীগুলোর পক্ষে লড়াই করছে অথবা সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছে নতুন আইনটি স্বয়ংক্রিয়ভাবে তাদের নাগরিকত্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করবে।
এর আগে গত মাসে সরকার বলেছিল, তারা সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কিত নাগরিকত্ব বাতিলের ক্ষমতাটি অভিবাসন মন্ত্রীকে দেবে। কিন্তু অনেক বিশেষজ্ঞ এই বিকল্পটিকে অসাংবিধানিক বলে সমালোচনা করেছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button