‘স্টুডেন্ট ভিসা দিবস’ পালন করবে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস

USA‘স্টুডেন্ট ভিসা দিবস’ পালন করবে ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস। আগামী ২৫ জুন ও ৯ জুলাই ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসে এ উপলক্ষে কর্মসূচি নেয়া হয়েছে।
মঙ্গলবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের কনস্যুলার সেকশন এবং দূতাবাসের ‘এডুকেশনইউএসএ’ যৌথভাবে এই ভিসা দিবসের আয়োজন করবে। আশা করা হচ্ছে যে এই দু’টি দিনে সাতশ’রও বেশি বাংলাদেশী ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষা অর্জনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রে পড়তে আগ্রহী শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসা দিবসের দুই দিনের যে কোনো একদিন ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে এবং ভিসা সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণ করতে পারবেন। তবে যেসব শিক্ষার্থী ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে পড়ালেখা করতে গিয়েছেন এবং যাদের ভিসা নবায়ন করতে হবে, তারা ‘ড্রপ বক্স’ সুবিধা বা সাক্ষাৎকার ছাড়াই ভিসা লাভ করবেন। কোনো শিক্ষার্থী ‘ড্রপ বক্স’ সুবিধা লাভের যোগ্যতাসম্পন্ন কি না তা জানার জন্য আবেদনকারীরা http://www.ustraveldocs.com/bd এ ওয়েবসাইটের ‘জবহবি গু ঠরংধ’ চেকলিস্ট যাচাই করে দেখতে পারেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ব্যুরো অফ কনস্যুলার অ্যাফেয়ার্স বর্তমানে কিছু কারিগরি সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে মার্কিন দূতাবাস আরও জানায়, এ সমস্যা কেবল কোনো নির্দিষ্ট একটি দেশে বা একটি ভিসা ক্যাটাগরিতে হয়নি। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর এ সমস্যার সমাধানে এবং পুরো প্রক্রিয়াটি সঠিকভাবে কার্যকর করতে জরুরিভিত্তিতে কাজ করে যাচ্ছে। যদিও কনস্যুলার সেকশন এখনো সম্পূর্ণভাবে ভিসা প্রক্রিয়া চালাতে পারছে না, তবুও কনস্যুলার কর্মকর্তারা ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নেবেন এবং ভিসা দেওয়া প্রক্রিয়া সম্পূর্ণরূপে চালু হওয়া মাত্র যথাযথভাবে যাচাই-বাছাই করে ভিসা ইস্যু করবেন।
যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর ভিসা বিষয়ে নিয়মিত তথ্যের আপডেট দিচ্ছে www.travel.state.gov এই ওয়েবসাইটে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button