ব্রিটেনে ‘ইমোজি’ পিন কোড চালু

Emoji‘ইমোজি’ অর্থাৎ ইন্টারনেটে মানুষের মুখ, জীবজন্তু বা অন্য কোনো কিছুর ক্ষুদে ছবি দিয়ে পিনকোড বানানোর কথা হয়ত অনেকেই প্রথম শুনছেন। এবার অনলাইন ব্যাংকিংয়ের জন্য অভিনব এ পিনকোড বানানোর সুবিধা চালু করেছে ব্রিটেনের একটি প্রতিষ্ঠান।
মঙ্গলবার সকালে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি বাংলা।
ইনটেলিজেন্ট এনভায়রনমেন্ট নামের ওই প্রতিষ্ঠানটির মতে, চার অংকের পিনকোড আমরা অনেকেই ব্যবহার করি। কিন্তু সংখ্যার চাইতে ছবি মনে রাখা অনেক সহজ।
তারা বলছে, সংখ্যা আছে ১০টি, শূন্য থেকে নয় পর্যন্ত। কিন্তু ‘ইমোজি’ দেয়া হচ্ছে ৪৪টি- তাই এ থেকে পিনকোড বানানোর জন্য অনেক বেশি কম্বিনেশন তৈরি করা সম্ভব।
ইনটেলিজেন্ট এনভায়রনমেন্ট কর্তাদের দাবি, ইতোমধ্যে কয়েকটি ডিজিটাল ব্যাংক তাদের কাছে এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ডেভিড ওয়েবার বিবিসিকে জানান, মূলত ১৫ থেকে ২৫ পর্যন্ত বয়সের ছেলেমেয়েদের কথা মাখায় রেখে তারা এই ব্যবস্থাটি গড়ে তুলেছেন। এটা একটু অন্যরকমভাবে লগ-ইন করার একটা পদ্ধতি মাত্র।’
তিনি আরো বলেন, ‘তারা এখনও এর পেটেন্ট করাননি, তবে তিনি নিশ্চিত যে তারাই এর কথা প্রথম ভেবেছেন।’
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক এলান উডওয়ার্ড বলেন, ‘আমরা সাধারণত অক্ষর এবং সংখ্যা মিলিয়ে পাসওয়ার্ড তৈরি করার যে পদ্ধতি অনুসরণ করি, তার বিকল্প হিসেবে ইতিমধ্যেই কিছু প্রতিষ্ঠান ছবি বা নকশা ব্যবহার শুরু করেছে।’ তার মতে, ইমোজি দিয়ে পাসওয়ার্ড তৈরি হলে তা ভেদ করা হ্যাকারদের জন্যেও বেশ কঠিন হবে।
অবশ্য মেমোরি বিশেষজ্ঞ মাইকেল টিপার বিবিসিকে বলছেন, ছবি মনে রাখা মানুষের জন্য সহজতর। কিন্তু সমস্যা হলো, কাউকে যদি এক পাতা ইমোজি দিয়ে একটি কম্বিনেশন বের করতে বলা হয়, তাহলে অনেক সময় সে কাজটা সহজে সেরে ফেলতে চাইতে পারে। সে হয়তো প্রথম চারটা ইমোজি মিলিয়ে বা চার কোণার চারটি ছবি মিলিয়ে একটা কম্বিনেশন বানিয়ে ফেলবে।’
তিনি জানান, সেটা যদি কেউ করে তাহলে তা অনুমান করা হ্যাকারদের জন্য আদৌ কঠিন হবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button