যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ হারিছ আলী আর নেই

Haris“ওরে সুরমা নদীর নাইয়া / আমার খবর কইয়ো তুমি টুঙ্গি পাড়ায় যাইয়া’ জাতির জনক বঙ্গবন্ধুর ভালবাসায় লেখা সেই বিখ্যাত রচয়িতা রাজনীতিবীদ, কবি, সাংবাদিক ও সংগঠক যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ হারিছ আলী আর নেই। গত ২০ আগস্ট বাংলাদেশ সময় রাত ১২ টায় রাজধানী ঢাকার একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।
ইন্নালিল্লাহি ……………………. রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৯ বছর। ডাঃ হারিছ স্ত্রী, ৩ ছেলে, ৪মেয়ে, নাতী-নাতনী, সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।
গত ১৭ আগস্ট সিলেটে তার নিজ বাস ভবনে আকস্মিক অসুস্থ্য হয়ে পড়লে তাকে প্রথমে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার উন্নতি না হলে গত সোমবার তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মঙ্গলবার রাত ১২টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক ছাত্রনেতা ডাঃ হারিছ আলীর আকস্মিক মৃত্যুতে তার নিজ এলাকা ছাতক সহ যুক্তরাজ্যে অবস্থানরত দলীয় নেতাকর্মী, শুভানুদ্ধায়ীদের মাঝে শোকের ছায়া নেমে আসে।
যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ হারিছ আলী একাধারে চিকিৎসক, সংগঠক, কবি ও সাংবাদিক হিসেবে সুনামের সাথে কাজ করে সুধীজনের প্রশংসা কুড়িয়েছেন।
১৯৪০ ইংরেজীর ৩১ মে ছাতক উপজেলার জাউয়া বাজার এলাকার দেবেরগাঁও গ্রামে জন্মগ্রহণ কারী ডাঃ হারিছ আলীর পিতা ছিলেন সমাজসেবক হাজী ইউসুফ আলী ও মাতা গোলাপ জান বিবি।
১৯৭২ সালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে চিকিৎসা শাস্ত্রে এমবিবিএস এবং ১৯৭৬ সালে ইংল্যান্ডের লিভারপুল ইউনিভার্সিটি থেকে ডিটিএম অ্যান্ড এইচ অর্জন করেন। ১৯৬২-১৯৬৩ সালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও সিলেটে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনে সফল ছাত্র সংগঠকের দায়িত্ব পালন করেন। ১৯৭৭-৭৮ সালে যুক্তরাজ্যে আওয়ামীলীগের কোষাধ্যক্ষ এবং পরবর্তীতে যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ডাঃ হারিছের প্রতিষ্ঠিত যুক্তরাজ্য যুবলীগ এখন আওয়ামীলীগের সার্বিক আন্দোলনে অত্যন্ত সুনামের সাথে কাজ করে যাচ্ছে। বহু গান, কবিতা, ছড়া, প্রবন্ধ, নিবন্ধ সহ বিভিন্ন বিষয়ে লেখা ডাঃ হারিছের অসংখ্য লিখনী সংরক্ষণ করা যায়নি। যে সব লেখা সংরক্ষিত রয়েছে সেই গুলোতে তার লেখনী মান ছিলো খুবই উন্নত এবং সাহিত্য কর্মের অত্যন্ত উঁচু মাপের। ১৯৭৮-১৯৮১ সাল পর্যন্ত বিশিষ্ট সাংবাদিক আব্দুল গফফার চৌধুরী সম্পাদিত লন্ডন থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক বজ্রকন্ঠে’র তিনি সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন।
অর্ধশতাব্দীর বর্ণাঢ্য রাজনীতি জীবনের অধিকারী ডাঃ হারিছ যুক্তরাজ্য যুবলীগের মাধ্যমে আওয়ামীলীগে নেতৃত্ব প্রদানের মত অনেক নেতা তৈরী করে দিয়ে গেছেন, যারা এখন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন।
যুক্তরাজ্য আওয়ামীলীগ ও যুবলীগের শোক ঃ বিশিষ্ট চিকিৎসক ও সংগঠক, যুক্তরাজ্য আওয়ামীলীগ ও যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ হারিছ আলীর ইন্তেকালে শোক প্রকাশ করেছেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান শরীফ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈমুদ্দীন রিয়াজ, যুগ্ম সাধারণ সম্পাদক ও যুক্তরাজ্য যুবলীগের সাবেক সভাপতি আনোয়ারুজ্জামান চৌধুরী, শিল্প ও বাণিজ্য সম্পাদক আ.স.ম. মিছবাহ, যুক্তরাজ্য যুবলীগের সভাপতি ফখরুর ইসলাম মধু, সাধারণ সম্পাদক সেলিম আহমদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক জামাল আহমদ খান, সাংগঠনিক সম্পাদক ফয়সল হোসেন সুমন, আওয়ামীলীগের শ্রম সম্পাদক এস.এম. সুজন মিয়া, আওয়ামীলীগ নেতা মুহাম্মদ আহসান গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button