ব্রিটেনেও পরীক্ষার মুখে ম্যাগি

Maggiভারতের পর এবার ব্রিটেনেও পরীক্ষার মুখে ম্যাগি নুডলস। ম্যাগির নমুনা নিয়ে এইর মধ্যে অনুসন্ধান শুরু হয়েছে দেশটিতে। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।
ব্রিটেনের খাদ্য মান নিয়ন্ত্রক সংস্থা ফুড স্টান্ডার্ডস এজেন্সির (এফএসএ) সঙ্গে কথা বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের ল্যাবরেটরিতে ম্যাগির নমুনা পরীক্ষার রিপোর্ট সংগ্রহ করেছে তারা। এ ব্যাপারে ইউরোপীয় কমিশনের সঙ্গে কথা হচ্ছে। ভারতের মতো ব্রিটেনে বিক্রি হওয়া ম্যাগি নুডলসেও কী সিসা আছে, তা খতিয়ে দেখছে তারা।
ভারতের নমুনা পরীক্ষায় ধরা পড়েছে, ম্যাগি নুডলসে মাত্রাতিরিক্ত সিসা ও মনো সোডিয়াম গ্লুটামেট রয়েছে। এই দুই রাসায়নিক উপাদান মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে নানা ধরনের রোগ হতে পারে।
দিল্লিসহ ভারতের আরো পাঁচটি রাজ্যে ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। দেশটির সামরিক বাহিনীর কর্তৃপক্ষ তাদের খাদ্য তালিকা থেকে ম্যাগি বাদ দিয়েছে।
এফএসএ বলেছে, ম্যাগি নুডলস নিয়ে ভারতে ঘটে যাওয়া সামপ্রতিক ঘটনার বিষয়ে সতর্ক রয়েছে তারা। সিসা ও মনো সোডিয়াম গ্লুটামেট বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য নেসলে ও ইউরোপীয় কমিশনের সঙ্গে আমরা কাজ শুরু করেছি। ‘ভারতে বিশ্বাসযোগ্য ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার পর সেসব রিপোর্ট আমরা সংগ্রহ করেছি। আমাদের একটি বিশেষজ্ঞ দল এই বিষয়ে পরীক্ষা চালাবে। নেসলে কর্তৃপক্ষের সঙ্গেও আমরা যোগাযোগ করেছি’- জানিয়েছে এফএসএ।
এদিকে ভারতে একের পর এক রাজ্যে ম্যাগি নুডলস নিষিদ্ধ হওয়ায় এবং ভোক্তাদের মধ্যে বিশ্বাস ঘাটতির পরিবেশ সৃষ্টি হওয়ায়  দেশটি থেকে সাময়িকভাবে ম্যাগি নুডলস তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে নেসলের ভারতীয় শাখা কর্তৃপক্ষ। তবে তারা ভোক্তাদের উদ্দেশে বলেছে, শিগগিরই আবার ভারতের বাজারে পাওয়া যাবে ম্যাগি।
সুইজারল্যান্ডের বহুজাতিক কোম্পানি নেসলে প্রায় তিন দশক ধরে ভারতে ম্যাগি নুডলসের ব্যবসা করছে। নির্ভরযোগ্য ব্রান্ড হিসেবে মধ্যবিত্তের রান্না ঘরে সমাদৃত হয় ম্যাগি। কিন্তু হঠাৎ করেই রান্না ঘর থেকে যেন উধাও হয়ে গেল ম্যাগি নুডলস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button