ব্রিটেনে বেশিরভাগ মহিলা রাস্তায় যৌন নির্যাতনের শিকার হয়

Rapeব্রিটেনে প্রতি দশজন মেয়ের মধ্যে ৯ জনই ১১ থেকে ১৭ বছর বয়সের মধ্যে রাস্তায় যৌন নির্যাতনের শিকার হয়েছে। কর্নেল বিশ্ববিদ্যালয়ের কর্নেল আন্তর্জাতিক জরিপ এবং যৌন নির্যাতনবিরোধী সংগঠন হল্লাব্যাক ১৬ হাজারেরও বেশি মহিলার ওপর জরিপ চালিয়ে এই তথ্য দিয়েছে। তারা রাস্তায় যৌন নির্যাতনের ব্যাপারে বিশ্বব্যাপীও জরিপ চালায়। জরিপে ৯০ ভাগ ব্রিটিশ মহিলা বলেছে, তারা ১১ থেকে ১৭ বছর বয়সের মধ্যে রাস্তায় যৌন নির্যাতনের শিকার হয়েছেন। ব্রিটেনের এই চিত্র উল্লেখিত বিষয়ে আন্তর্জাতিক গড় ৮৪ ভাগের চেয়ে বেশি। ৮ থেকে ৭ ভাগ ব্রিটিশ মহিলা জানিয়েছেন, ভ্রমণের সময় যৌন নির্যাতনের জন্য জোরপূর্বক তাদের গাড়ির রুট পরিবর্তন করা হয়েছিল। ১৭ ভাগ মহিলা জানিয়েছেন, যৌন নির্যাতনের পর তাদের পরিধেয় পোশাক পরিবর্তন করতে হয়েছিল। ৭ জন জানিয়েছেন, যৌন নির্যাতনের কারণে তারা চাকরি ছাড়তে বাধ্য হয়েছিল অথবা তাদের চাকরিচ্যুত করা হয়েছিল।
সারাবিশ্বে মহিলাদের ওপর যে জরিপ চালানো হয়েছে, তাতে দেখা যায়, বেশিরভাগ মহিলাই বয়ঃসন্ধিকালে রাস্তায় যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এরা যানবাহনে অশ্রাব্য ভাষা এবং শারীরিকভাবে যৌন নির্যাতনের শিকার হন। ২২টি দেশের পঞ্চাশ ভাগেরও বেশি মহিলা জানিয়েছেন, তারা শরীরে হাত বোলানো বা জরিয়ে ধরার মত ঘটনার সম্মুখীন হয়েছেন।
হল্লাব্যাকের নির্বাহী পরিচালক দেবযানী রায় ডেইলি নিউজকে জানান, মানুষ এটা স্বীকার করতে চায় না যে, কিশোরী অবস্থায় মেয়েরা এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়। তবে তারা ধীরে ধীরে যখন বয়ঃপ্রাপ্ত হয়, তখন ওইসব ঘটনা তাদের মনের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।
তিনি বলেন, এটি একটি বৈশ্বিক সমস্যা। এটা সত্যি যে বিষয়টি একটি বৈশ্বিক মহাসঙ্কট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button