রাশিয়ায় ৮৯ ইইউ রাজনৈতিক ব্যক্তির ভ্রমণে নিষেধাজ্ঞা

Russia EUইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৮৯ রাজনৈতিক ও সামরিক ব্যক্তির বিরুদ্ধে রাশিয়ায় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। এরই মধ্যে ওই ৮৯ জনের নামের তালিকা ইইউ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে রুশ প্রশাসন। এক প্রতিবেদনে শনিবার এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, ইউক্রেন ইস্যুতে মস্কোর ওপর যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি রেখেছে পশ্চিমারা, তারই জের ধরে এমন উদ্যোগ নিচ্ছে রাশিয়া।
চলতি সপ্তাহে মস্কোয় ইইউ-এর এক কূটনীতিকের কাছে ৮৯ জনের তালিকা হস্তান্তর করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।
ইইউ-এর পররাষ্ট্র বিষয়ক বিভাগের এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, রাশিয়া সম্প্রতি বেশ কয়েকজন ইইউ রাজনীতিককে দেশটিতে প্রবেশে অসম্মতি দিয়েছে।
এ ধরনের তালিকা ও উদ্যোগের সমালোচনা করেছেন জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক ওয়াল্টার স্টেইনমিয়ার। ইউক্রেন সফরের সময় তিনি মন্তব্য করেছিলেন, রাশিয়ার এ ধরনের উদ্যোগ ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে।
ইইউ রাজনীতিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বিষয়ক তালিকা নিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক কোনো মন্তব্য নিতে পারেনি রয়টার্স।
তালিকায় উল্লেখ থাকা কোনো ব্যক্তির নাম প্রাথমিক প্রতিবেদেনে প্রকাশ করেনি বার্তা সংস্থাটি।
প্রসঙ্গত, পূর্ব ইউক্রেনের দখল ও নিয়ন্ত্রণকে কেন্দ্র করে বিচ্ছিন্নতাবাদী ও সরকারি বাহিনীর মধ্যে সশস্ত্র লড়াই চলছে এক বছরের বেশি সময় ধরে। এই যুদ্ধে অন্তত ছয় হাজার দুইশ মানুষ নিহত হয়েছেন।
যুদ্ধে বিদ্রোহীদের অস্ত্র মদদ দেওয়ার জন্য রাশিয়াকে দুষছে পশ্চিমা দেশগুলো। তবে প্রথম থেকেই এমন অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।
তবে চলতি মাসে পূর্ব ইউক্রেনে যুদ্ধরত দুই রুশ সৈন্যকে আটক করা হয়েছে বলে দাবি তুলেছে ইউক্রেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button