ওবামার অভিবাসী বিষয়ক আপিল খারিজ

USAলাখ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগে বড় ধরনের আঘাত হানলেন আদালত। নিউ অর্লিয়েন্সের একটি আদালত মঙ্গলবার ওবামা প্রশাসনের এ বিষয়ক একটি আপিল আবেদন খারিজ করে দিয়েছেন। ওবামা প্রশাসনের ওই আপিল আবেদনে যুক্তরাষ্ট্রে ৪০ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করে নেওয়ার কার্যক্রমের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ করা হয়েছিল।
গত বছরের নভেম্বর মাসে প্রেসিডেন্ট বারাক ওবামা তার নির্বাহী ক্ষমতা বলে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার ব্যাপারে যে উদ্যোগ নিয়েছিলেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে টেক্সাসের একটি আদালত এই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে একটি ইনজাংশন জারি করের। ইনজাংশনে এই আদেশের বৈধতা সংক্রান্ত ব্যাপারে মীমাংসা না হওয়া পর্যন্ত এর কার্যকারিতা স্থগিত রাখার আদেশ দেওয়া হয়। মঙ্গলবার আপিল আবেদনটি নাকচ হয়ে যাওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ডেমোক্রেট দলের প্রভাবশালী সদস্য ন্যান্সি পেলোসি বলেন, একটা পরিষ্কার বিষয়ে অহেতুক কালক্ষেপণ করা হচ্ছে। এটা আসলে হতাশাজনক।
এক বিবৃতিতে পেলোসি বলেন, আমাদের অভিবাসী সংক্রান্ত আইনে পরিচ্ছন্নতা আনার এটাই সঠিক সময়। এটা আমাদের দেশের ঐতিহ্যবাহী একটি আইন। সবারই এই আইন ও এর প্রয়োজনীয় সংস্কারের ব্যাপারে শ্রদ্ধাবোধ থাকা উচিত।
তবে হাউসের স্পিকার আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, এটা একটা ভালো সিদ্ধান্ত। এ ব্যাপারে নির্বাহী আদেশ দেওয়ার মতো ক্ষমতা ওবামাকে দেওয়া হয়নি।
আদালতের এই আদেশের বলে এখন যুক্তরাষ্ট্রের ২৬টি রাজ্যের কর্মকর্তারাই টেক্সাসের ওই আদালতকে প্রেসিডেন্টের এ বিষয়ক পদক্ষেপ বেআইনি বলে হস্তক্ষেপ করা জন্য চাপ দিতে পারবেন।
ওবামার প্রস্তাবিত এই বিলে যুক্তরাষ্ট্রে যেসব অভিবাসী রয়েছেন, তাদের বিরুদ্ধে কোনো অপরাধের অভিযোগ না থাকলে নাগরিকত্ব দেওয়ার সুপারিশ ছিল।
যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী রয়েছে। ওবামার এই বিল পাস হতে না পারার কারণে অভিবাসীদের মার্কিন নাগরিকত্ব পাওয়াটা জটিল হয়ে পড়বে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button