তামাকমুক্ত সমাজ গড়ার প্রত্যয়ে ১০ম এপেকট সম্মেলন শুরু

Apectআর এ সুজন, জাপান থেকে: এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে তামাকমুক্ত করে আগামী প্রজন্মকে একটি তামাকমুক্ত সুন্দর সমাজ গড়ে তোলার প্রত্যয়ে বিশ্বের ৪০টি দেশের প্রতিনিধিদের নিয়ে শুরু হয়েছে ১০ম এশিয়া প্যাসিফিক তামাক নিয়ন্ত্রণ সম্মেলন। জাপানের মাকুহারি মেসের আন্তর্জাতিক সম্মেলন কক্ষে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
সি ওয়েন ইও’র উদ্বোধনী ভাষণের মধ্য দিয়ে সম্মেলন ১৯ আগস্ট থেকে এপেকট সম্মেলনের কার্যক্রম শুরু হয়।
তিনি বলেন, এ সম্মেলন যুবসমাজকে তামাকের ক্ষতি সম্পর্কে জানান দেবে। যা পরবর্তী প্রজন্মকে তামাকের ক্ষতি থেকে বিরত রাখতে সহায়তা করবে।
ধূমপান কোনো দিক থেকেই মানুষের জন্য উপকারী নয়। এর ক্ষতির ব্যাপকতা অনেক। প্রতিটি দেশের প্রতিনিধিদের তাদের নিজ দেশের মানুষের কাছে তামাকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরার আহ্বানও জানান সি ওয়েন ইও।
এপেকট ২০১৩-এর দায়িত্বে থাকা প্রধান সম্পাদক কায়ওসি মিয়াজাকি বলেন, এপেকট ২০২৩’র ১০ম সম্মেলন একটি মাইলফলক। এর মাধ্যমে ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে এ প্রজন্ম জানতে পারবে।
তিনি বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেশিরভাগ দেশের এক হাজার প্রতিনিধি এখানে উপস্থিত। আমার বিশ্বাস, একদিন এদের হাত ধরেই এ অঞ্চলকে ধূমপানমুক্ত ঘোষণা করা হবে। যা বিশ্বকে তামাকহীন বিশ্ব হিসেবে পরিচিত করে তুলবে।
তামাকের আগ্রাসন মোকাবেলার প্রত্যয়ে এশিয়া প্যাসিফিক দেশগুলো থেকে প্রায় ১ হাজার প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিয়েছেন। এর আগে গত ১৮ আগস্ট এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ওপর যুব প্রাক-সম্মেলন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন সিরাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এসএম সৈকত। আয়োজকদের আমন্ত্রণে সম্মেলনে জাস্ট নিউজের স্টাফ করেসপন্ডেন্ট আর এ সুজন যোগদান করেছেন।
প্রসঙ্গত, তামাক সেবনে প্রতিবছর পৃথিবীতে ৪ লাখ ৪৩ হাজার লোক মারা যায়। যার একটি বড় অংশ এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button