প্রযুক্তি ব্যবহার করে সামাজিক পরিবর্তন সম্ভব : ড. খালিদ

Kaled‘অনলাইন প্রযুক্তির মাধ্যম ব্যবহার করে সুষ্ঠু ও দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে তরুণদের সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। ফেসবুক, টুইটার, ব্লগ ও নিউজ পোর্টাল কেবল বিনোদন নয়, বৈশ্বিক জ্ঞানার্জনের গুরুত্বপূর্ণ হাতিয়ার। অন্যায়ের প্রতিবাদ, ন্যায় বিচার, মানবাধিকার, মাদকের অপব্যবহার ও আইনের শাসন প্রতিষ্ঠায় জনমত সৃষ্টিতে অনলাইন প্রযুক্তিকে ব্যবহার করা গেলে সামাজিক পরিবর্তন আনা সম্ভব।’
মাসিক আত-তাওহীদ সম্পাদক ড. আ ফ ম খালিদ হোসেন শুক্রবার সকালে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে ‘চেতনায় রেশমি রুমাল’ আয়োজিত বৃহত্তর চট্টগ্রামের অগ্রসর ব্লগার ও নেটওয়ার্ক অ্যাক্টিভিস্টদের সম্মেলনে প্রধান আলোচকের বক্তৃতায় এসব কথা বলেন।
ড. খালিদ বলেন, “ব্লগার, ফেসবুক ব্যবহারকারী ও অনলাইন অ্যাক্টিভিস্টদের অবশ্যই লেখা পোস্টিংয়ের ক্ষেত্রে ভদ্রতা, শালীনতা ও রুচিশীলতার প্রতি যত্নবান হতে হবে। প্রতিটি মন্তব্য যুক্তিভিত্তিক ও প্রযুক্তিনির্ভর হওয়া বাঞ্চনীয়। ভিন্নমতের প্রতি শ্রদ্ধা না থাকলে সহনশীল পরিবেশ গড়ে উঠে না। আক্রমণাত্মক মন্তব্যে মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠে; এতে করে আমরা বন্ধু হারাবো। শিক্ষা, সমাজ সংস্কার ও আধ্যাত্ম সাধনায় যে সব আলেম, পীর দরবেশ, মুফতি মাশায়েখ কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন, তাদের কর্মময় জীবন সাধনা সম্বলিত নিবন্ধ বেশি বেশি করে উইকিপিডিয়াতে ঢোকাতে হবে।”
আল ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কে এম আতিকুর রহমান। আরো বক্তব্য দেন সাপ্তাহিক লেখনী-এর ব্যবস্থাপনা সম্পাদক এবিএম শেহাবউদ্দিন শেহাব, মুফতি দেলোয়ার হোসেন সাকী, মুজাহিদ সগীর আহমদ প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button