লন্ডনে ৭২ হাজার শিশু গৃহহীন

Home Less in UKবিশ্বের অন্যতম ধনী দেশ ইংল্যান্ডের রাজধানী লন্ডনে ৭২ হাজারের বেশি শিশু গৃহহীন হয়ে বসবাস করছে। পর্যাপ্ত বসস্থানের অভাবে শিশুদের দিনের পর দিন বিভিন্ন বারাতে অস্থায়ীভাবে থাকতে হচ্ছে।
শুধুমাত্র নিউহাম কাউন্সিলে গৃহহীন হয়ে প্রায় ৪,৯৯৪জন শিশু বসবাস করছে। যা লন্ডনের মধ্যে নিউহাম বারা হচ্ছে তৃতীয়। এর পরে হচ্ছে হেরেঞ্জি ও ব্রেন্ট কাউন্সিল। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলেও এ সংখ্যা কম নয়।
এদিকে গত দুই বছরে নিউহামে এই হার ৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্থানীয় লেবার এমপি ডেম, কাউন্সিলের তথ্য সূত্র থেকে জানিয়েছেন  ২০১২ সাল থেকে অস্থায়ীভাবে ১৪৮৩জন শিশু যুক্ত হয়েছে নিউহামে।
নিউহাম কাউন্সিলের একজন মুখপাত্র জানিয়েছেন, সেন্ট্রাল লন্ডন থেকে শত শত গৃহহীন পরিবারকে নিউহামে অস্থায়ী থাকার ব্যবস্থা করায় এই সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
তিনি আরো বলেন, নিউহাম কাউন্সিল ভাল মানের সাশ্রয়ী মূল্যের হাউজিং প্রদানের নিশ্চয়তা প্রদান করে। কাউন্সিল শুধু লাভের জন্য নয় এক্ষেত্রে ভাল মানের হাউজিং এর জন্য অলাভজনক ইনভেষ্ট করেছে।
তিনি বলেন, আমরা রেড এডভেঞ্চ্যার প্রকল্পের মাধ্যমে নতুন ৩ হাজার ঘরবাড়ী নির্মান করতে যাচ্ছি, যা একটি কোম্পানী ভাড়ার জন্য নির্মান ও ক্রয় করবে। আর তাতে বারার বাসিন্দাদের সহায়তার জন্য অর্ধেক ভর্তুকি দেয়া হবে।
এক বিশ্লেষনে দেখাগেছে লন্ডনে ৭২১০০ শিশু অস্থায়ীভাবে বসবাস করছে। যা তিন বছরে ২৫শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর বৃদ্ধি পেয়েছে ১০ শতাংশ।
কাউন্সিল কর্মকর্তা ডেম জুয়েল বলেন, এটি খুবই হৃদয় বিদারক যে, বহু শিশু বেড়ে উঠছে মৌলিক অধিকার নিজের বাড়ী ছাড়া। প্রায় ৫হাজার শিশু নিউহামে গৃহহীন যা খুবই খারাপ। কিন্তু আপনি যদি লন্ডনের দিকে তাকান তবে এই পরিস্থিতি আমাদের সকলের জন্য লজ্জাজনক।
তিনি বলেন শিশুদের সমঅধিকার হরণ করা হচ্ছে। আমাদের উচিত বেশি করে বাড়ী নির্মাণ করা। শিশুদের সমঅধিকার নিশ্চিত করা। আমাদের এক সাথে বসবাস শুরু করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button