ইসরাইলি পণ্য বর্জন আন্দোলনে যোগ দিল আরো ১ ব্রিটিশ বিশ্ববিদ্যালয়

UN Uniইহুদিবাদী ইসরাইলের পণ্য বর্জন আন্দোলনে যোগ দিয়েছে আরো একটি ব্রিট্রিশ বিশ্ববিদ্যালয়।  ইহুদিবাদী ইসরাইলের পণ্য বর্জন, ইসরাইল থেকে পুঁজি প্রত্যাহার এবং ইসরাইলি পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত এ আন্দোলন বিডিএস নামে পরিচিত।
বিডিএস আন্দোলনে অংশ নেয়ার পক্ষে ব্রিটেনের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ব্যাপক ভোট পেয়েছে। ক্যাম্পাসের এ গণভোটে   বিডিএস পক্ষে ভোট পড়েছে ৮০৬টি আর বিপক্ষে পড়েছে মাত্র ৩৭৩টি ভোট।
ক্যাম্পাসে ইহুদিবাদী ইসরাইলি পণ্য ঢুকতে না দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। ২০০৯ সাল থেকে সাসেক্সের ছাত্ররা এ নীতি অনুসরণ করছে।
অধিকৃত ফিলিস্তিনের ভূমিতে অবৈধ বসতি নির্মাণ তৎপরতা জড়িত ফরাসি একটি বহুজাতিক সংস্থার সঙ্গে সাসেক্স বিশ্ববিদ্যালয়ে চুক্তি আছে। সর্বশেষ গণভোটে ব্যাপক বিজয়ের মধ্য দিয়ে এখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ এ চুক্তি বাতিলের বিরুদ্ধে ব্যাপক প্রচার অভিযান চালাতে পারবে।
বিডিএস আন্দোলনে জড়িত ফিলিস্তিন এক ছাত্র বলেন, গত গ্রীষ্মে গাজায় ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন ও হত্যাকাণ্ড সাসেক্সের ছাত্রদের আতংকিত করেছে। বিডিএস আন্দোলনকে  বিশ্ববিদ্যালয়টির ছাত্রদের  জন্য ফিলিস্তিন ছাত্র ও তরুণদের সঙ্গে সংহতি প্রকাশ করার অন্যতম কার্যকর পন্থা বলে অভিহিত করেন তিনি ।
ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়েছে বিডিএস আন্দোলন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button