বাংলাদেশের গণতন্ত্র ও আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে যুক্তরাষ্ট্র : শিকাগোর ডেপুটি মেয়র

শিকাগোতে জিয়াউর রহমান ডে উদযাপিত

Ziaur Rahman Dayবাধা বিপত্তি পেরিয়ে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যেও শিকাগো সিটিতে ‘জিয়াউর রহমান ডে’ উদযাপন করলো বাংলাদেশি কমিউনিটি অব শিকাগোল্যান্ড। শনিবার স্বাধীনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে বিএনপি সমর্থিত বাংলাদেশি  কমিউনিটির প্রবাসী।
অবশ্য যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস শিকাগো সিটি কর্তৃপক্ষকে জিয়াউর রহমান ডে স্বীকৃতি না দিতে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করে আসছিল। এক ধরনের অনিশ্চিয়তার মধ্যেই শিকাগো সিটি কর্তৃপক্ষের অনঢ় অবস্থানে পূর্ব নির্ধারিত দিবসটি শান্তিপূর্ণভাবে পালন করতে সচেষ্ট হয় বাংলাদেশি কমিউনিটি অব শিকাগোল্যান্ড।
জিয়াউর রহমান ডে উপলক্ষে শনিবার স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে ১০০টি গাড়ির সমন্বয়ে একটি বর্ণাঢ্য কার র‌্যালি শিকাগোর বেশ কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে। একটি সাজানো খোলা গাড়ি থেকে শিকাগো সিটির পক্ষে রোড মার্শাল হিসাবে এতে নেতৃত্ব দেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির চেয়ার এমিরিটাস অল্ডারম্যান জো মোর।
বাংলাদেশের পক্ষ থেকে যোগ দেন ঢাকার সাবেক মেয়র এবং বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, সাবেক শিক্ষামন্ত্রী  ড. উসমান ফারুক, বিশিষ্ট সাংবাদিক ও প্রধানমন্ত্রীর সাবেক সহকারী প্রেস সচিব মুশফিকুল ফজল আনসারী।
বাংলাদেশি কমিউনিটি অব শিকাগোর সভাপতি শাহ মোজাম্মেল নান্টুর সভাপতিত্বে র‌্যালি পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্র বিএনপি নেতা শরাফত হোসেন বাবু, এশিয়ান হিউম্যান সার্ভিসের সভাপতি আশরাফ আলী, জসিম উদ্দিন ভূঁইয়া, দেওয়ান আকমল চৌধুরী, সৈয়দ বদর ইসলাম,  শাহ মোসাদ্দেক মিন্টু, জসিম উদ্দন, দুলু মিয়া, ডেইজি প্রমুখ।
Ziaur Rahman Day2সমাবেশে শিকাগোর ডেপুটি মেয়র ডেমোক্রেটিক পার্টির শিকাগো চেয়ার এমরিটিাস অল্ডারম্যান জো মোর বলেন, গণতন্ত্রের জন্য ও আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠার জন্য প্রেসিডেন্ট জিয়াউর রহমান ভূমিকা রেখেছেন, সংগ্রাম করেছেন এবং জীবন দিয়েছেন। তার প্রতি সম্মান জানাতেই আমরা এখানে র‌্যালিতে উপস্থিত হয়েছি। আর এই নীতিমালার ভিত্তিতেই শিকাগো সিটি জিয়াউর রহমান দিবসকে স্বীকৃতি দিয়েছে।
বাংলাদেশে চলমান বর্তমান গণতান্ত্রিক আন্দোলনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, যে কোনো ব্যক্তির অধিকার রয়েছে আত্মনিয়ন্ত্রণাধিকার এবং অবাধ সুষ্ঠু ও গণতান্ত্রিক নির্বাচনের পক্ষে দাঁড়ানো। আর এ নীতিমালার ওপর ভিত্তি করেই তার দল  (ডেমোক্র্যাট) ও তিনি নিজে বিএনপির পাশে দাঁড়িয়েছেন।
বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকা বলেন, বিএনপি ও জিয়াউর রহমানের ভাবমূর্তি বিনষ্টের জন্য সরকার যতো পদক্ষেপই গ্রহণ করুক না বাংলাদেশ নামক দেশ যতোদিন থাকবে ততোদিন কেউই জিয়াউর রহমানের নাম পৃথিবীর ইতিহাস থেকে মুছে ফেলতে পারবে না।
তিনি বলেন, জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণার পরই  দেশবাসী যুদ্ধে ঝাপিয়ে পড়ে। এটাই প্রকৃত সত্য। বিদেশের মাটিতে জিয়াউর রহমানের স্বীকৃতিতে তাই সরকার ইর্ষান্বিত হয়ে জিয়া পরিবারের বিরুদ্ধে উঠে পড়ে লেগেছে।
সাদেক হোসেন খোকা মনে করেন, শিকাগো সিটিতে জিয়াউর রহমান ডে উদযাপনের স্বীকৃতি বাংলাদেশসহ সারা বিশ্বে একটি ইতিবাচক প্রভাব ফেলবে।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক শিক্ষামন্ত্রী ড. উসমান ফারুক  বর্তমান সরকারের কর্মকান্ডের কড়া সমালোচনা করে বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করেছে। এরা মুক্তিযুদ্ধের চেতনা বিনাশকারী। যে আশা-আকাঙক্ষা নিয়ে বাংলাদেশের মানুষ ১৯৭১ সালে যুদ্ধ করেছিল সে আশা-আকাঙক্ষা সরকার হত্যা করেছে।
তিনি বলেন, এরা নিজেদের আওয়ামী লীগ বলে পরিচয় দেয়, আসলে তারা সশরীরে বাকশাল। আজকের এই আন্দোলন স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন, আজকের আন্দোলন একটি মানবাধিকার লঙ্ঘনকারী সরকারের বিরুদ্ধে আন্দোলন। জেল-জুলুম যতোই চলুক না কেন এ আন্দোলন চলছে এবং চলবে। মানুষের গণতান্ত্রিক অধিকার আদায়ের সংগ্রাম যতোদিন পর্যন্ত আদায় না হবে ততোদিন পর্যন্ত এ আন্দোলন চলবে।
সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন একজন বিশ্ব নেতা। এজন্য যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণ তার প্রতি  আজো শ্রদ্ধা নিবেদন করছে। জিয়াউর রহমানের জনপ্রিয়তায় ঈর্শ্বানিত হয়ে সরকারের একটি মহল জনগণের টাকায় পরিচালিত বাংলাদেশ দূতাবাসকে ব্যবহার করে মিথ্যা প্রচারণা চালাচ্ছে।
এদিকে এ র‌্যালিকে সফল ও স্বার্থক করতে সবাইকে ধন্যবাদ জানান বাংলাদেশি কমিউনিটি অব শিকাগোল্যান্ডের সভাপতি শাহ মোজাম্মেল। পুরো অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় শিকােেগা ইলিনয় স্টেইট বিএনপি। র‌্যালি শেষে শিকাগো সিটিতে জিয়াউর রহমান ওয়ে পরিদর্শন করেন অংশ নেয়া নেতৃবৃন্দ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button