বাংলাদেশকে ১০৯ রানে হারিয়ে সেমিতে ভারত

Crecketবিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ভারতের ছুড়ে দেয়া ৩০৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৯৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এতে ১০৯ রানের হার নিয়ে এবারের মিশন শেষ হলো বাংলাদেশের। আর ভারত উঠে গেল সেমিফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ আগামীকাল অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যকার জয়ী দল। বাংলাদেশর পক্ষে সর্বোচ্চ ৩৫ রান নাসির হোসেন ও দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করেন সাব্বির হোসেন। মেলবোর্নে আজ উদ্বোধনী জুটিতে তামিম ইকবাল ও ইমরুল কায়েস ৩৩ রান তুলে ফেলেন। কিন্তু এই রানে দাঁড়িয়ে ২ উইকেট হারায় বাংলাদেশ। ব্যক্তিগত ২৫ বলে ২৫ রানে উমেশ যাদবের বলে মহেন্দ্র সিং ধোনির হাতে ধরা পড়ে ফেরেন তামিম। পরের বলে অযথা রান নিতে গিয়ে রান আউটের খাঁড়ায় পড়ে ফেরেন ইমরুল কায়েস। আর দলীয় ৭৩ রানে মোহাম্মদ শামীর বলে ব্যক্তিগত ৩১ বলে ২১ রানে আউট হয়েছেন। আর সৌম্য সরকার ৪৩ বলে ২৯ রানে ফিরেছেন। আর সাকিব করেছেন ১০ রান। সাব্বির ও নাসির হোসেন সপ্তম উইকেটে ৫০ রানের জুটি গড়ে লড়তে থাকেন। কিন্তু শেষ পর্যন্ত ৪৫ ওভারে ১৯৩ রানে বাংলাদেশর ইনিংস থেমে যায়।
এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে ব্যাট করতে নেমে ভারতের সংগ্রহ করে ৬ উইকেটে ৩০২ রান। রোহিত শর্মার সেঞ্চুরি ও আম্পায়ারদের বাজে সিদ্ধান্তে ভারত টাইগারদের বিপক্ষে ৫০ ওভার শেষে ৩শ ছাড়ানো ইনিংস দাঁড় করাতে সক্ষম হয়। ভারতের দুই ওপেনার বেশ সতর্ক সূচনা করেছিলেন। ওপেনিংয়ে শিখর ধাওয়ান ও রোহিত শর্মা ৭৫ রানের জুটি গড়ে দলকে ভাল সূচনা এনে দেন। সেখান থেকেই ১৬.৩ ওভারের সময় ভারতের ব্যাটিং দুর্গে প্রথম আঘাত হানেন সাকিব আল হাসান। ৩০ রান করা শিখর ধাওয়ানকে সাজঘরের পথ দেখান তিনি। এরপর ভারতের স্কোর বোর্ডে মাত্র তিন রান যোগ হতেই কোহলি ব্যক্তিগত ৩ রানে আউট হয়ে যান ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই। তাকে আউট করেন রুবেল হোসেন। রোহিতের সঙ্গে এরপর হাল ধরেন আজিঙ্কা রাহানে। কিন্তু তাকেও খুব বেশি দূর যেতে দেননি তরুণ পেসার তাসকিন আহমেদ। ১৯ রান করে রাহানে আউট হলে একপাশ আগলে রাখেন রোহিত। তার সঙ্গে যোগ দেন সুরেশ রায়না। চতুর্থ উইকেটে ১২২ রানের জুটি গড়ে দলকে আবারও ম্যাচে ফেরান এই দু’জন। তবে দু’জনকেই নিশ্চিত দুুটি আউট থেকে জীবন দিয়েছেন মাঠের আম্পায়াররা। শেষ পর্যন্ত রায়নাকে ৬৫ রানে আউট করে ওয়ানডে ক্যারিয়ারে ১৯০তম উইকেটটি তুলে নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এরপর রোহিতকে দলীয় ২৭৩ রানের সময় ফিরিয়ে দেন। তার সংগ্রহ ১২৬ বলে ১৩৭ রান ১৪টি চার ও ৩টি ছয়ের মারে। এরপর ভারতের অধিনায়ক ধোনি দলের জন্য মাত্র ৬ রানের অবদান রেখে তাসকিনের তৃতীয় আঘাতের শিকার হন। শেষ পর্যন্ত ভারতের সংগ্রহ ৩০২ রান ৬ উইকেট হারিয়ে। বাংলাদেশের পক্ষে তাসকিন ৬৯ রান দিয়ে ৩টি উইকেট। এছাড়া মাশরাফি, সাকিব, রুবেল একটি করে উইকেট পান।
বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মাহমুদু্‌ল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির আহমেদ রুম্মন, নাসির হোসেন, রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ও তাসকিন আহমেদ।
ভারত দল: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানে, বিরাট কোহলি, সুরেশ রায়না, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহিত শর্মা, মোহাম্মদ সামি ও উমেশ যাদব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button