ব্রিটেনের পর এবার ফ্রান্স-জার্মানিও এআইআইবিতে

যুক্তরাজ্যের পর এবার ফ্রান্স এবং জার্মানিও চীনের নেতৃত্বাধীন এশিয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকে যোগ দিতে যাচ্ছে। দুটি দেশের অর্থমন্ত্রণালয়ই মঙ্গলবার নিশ্চিত করেছে যে, তারা এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) এর সদস্য পদের জন্য আবেদন করবে।
এদিকে, এশিয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকে যোগদানের সিদ্ধান্ত নেয়ায় যুক্তরাজ্যকে তীব্র তিরস্কার করে গত সপ্তাহেই যুক্তরাষ্ট্র একটি বিবৃতি দেয়। যুক্তরাজ্যই প্রথম পশ্চিমা দেশ যারা এশিয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের সদস্যপদের জন্য আবেদন করেছে।
যুক্তরাষ্ট্র এশিয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংককে (এআইআইবি) পশ্চিমা আধিপত্যে থাকা বিশ্ব ব্যাংকের (ডব্লিউবি) প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করছে।
কিন্তু মঙ্গলবার জার্মান অর্থমন্ত্রী ওলফগ্যাং শোবল নিশ্চিত করেছেন যে, তার দেশও এশিয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের সদস্যপদের জন্য আবেদন করবে।
ফ্রান্সের অর্থমন্ত্রীও নিশ্চিত করেছেন, তার দেশও ব্যাংকটিতে যোগ দিবে। ধারণা করা হচ্ছে যে ইটালিও ব্যাংকটিতে যোগ দেয়ার চিন্তা-ভাবনা করছে। ফলে দেখা যাচ্ছে যে, ইউরোপের চার অর্থনৈতিক পরাশক্তিই চীনের নেতৃত্বাধীন ব্যাংকটিতে যোগ দিতে যাচ্ছে।
অন্যদিকে যুক্তরাষ্ট্র ব্যাংকটির প্রাতিষ্ঠানিক-প্রশাসনিক মান নিয়ে প্রশ্ন তুলেছে। যুক্তরাষ্ট্র ব্যাংকটিকে বিশ্বব্যাপী চীনের ‘নরম ক্ষমতা’ বিস্তারের হাতিয়ার হিসেবে দেখছে।
গত বছরের অক্টোবরে চীনের নেতৃত্বে বিশ্বের ২১টি দেশের সমন্বয়ে আত্মপ্রকাশ করে এশিয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)।ব্যাংকটি এশিয়ার জ্বালানি, পরিবহন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলোতে অর্থায়ন ও বিনিয়োগ করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button