চাইল্ড বেনিফিটে নয়া ক্যাপের প্রস্তাব

UKচাইল্ড বেনিফিটে আবারো পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে টোরি সরকার। তাদের প্রস্তাবিত নতুন পরিকল্পনায় বলা হয়েছে, পরিবারের প্রথম তিন সন্তান পর্যন্ত চাইল্ড বেনিফিট দেয়া হবে। এর ফলে যেসব পরিবারের তিনজনের বেশি সন্তান রয়েছে তাদের জন্য কোনো বেনিফিট পাওয়া যাবে না। সরকারের হিসাবে বর্তমানে ৩ লক্ষ ২০ হাজারের বেশি পরিবার রয়েছে যাদের সন্তানের সংখ্যা চারজনের অধিক।
এসব পরিবারগুলো বর্তমানে সবকটি সন্তানের জন্য বেনিফিট পাচ্ছেন। নতুন নিয়ন বাস্তবায়িত হলে প্রতিবছর সরকারের অন্তত ৩শ মিলিয়ন পাউন্ড সঞ্চয় হবে বলে ধারণা।
তবে প্রস্তাবিত নিয়মটি ওইসব শিশুর জন্য কার্যকর হবে যারা এ নিয়ম কার্যকর হওয়ার পর জন্মলাভ করবে। সে হিসেবে নতুন নিয়মে সরকার অর্থ সাশ্রয় করতে হলে আরো অন্তত ১৮ বছর অপেক্ষা করতে হবে।
বর্তমানে ইংল্যান্ড এবং ওয়েলসে প্রথম সন্তানের জন্য সপ্তাহে ২০ পাউন্ড ৫০ পেন্স এবং এর পরের সন্তানগুলোর জন্য সপ্তাহে ১৩ পাউন্ড ৫৫ পেন্স চাইল্ড বেনিফিট চালু আছে। ১৬ বছর বয়স পর্যন্ত এই বেনিফিট দেয়া হয়। আবার যারা পূর্ণকালীন শিক্ষায় নিয়োজিত থাকে তারা ২০ বছর পর্যন্ত এ বেনিফিট পেয়ে থাকে।
২০১৩ সালে সরকার চাইল্ড বেনিফিটের ক্ষেত্রে কিছু পরিবর্তন সাধন করে। ওই বছর থেকে যেসব পরিবারের আয় বছরে ৫০ হাজার পাউন্ডের অধিক তাদের সন্তানদের জন্য চাইল্ড বেনিফিট বন্ধ করে দেয়া হয়। নতুন নিয়মেও একই পরিমাণ অর্থ দেয়া হবে। তবে সেটা সর্বোচ্চ তিন সন্তান পর্যন্ত পাবে।
এরপর সরকার ঘোষণা করে যে, সর্বোচ্চ দুজন সন্তানের জন্য বেনিফিট চালু রাখা হবে। কিন্তু সেই অবস্থান থেকে খানিকটা সরে এসে সরকার এখন বলছে, সর্বোচ্চ তিন সন্তান পর্যন্ত বেনিফিট দেয়া হবে। তবে থেকে এই নিয়ম কার্যকর হবে সেই বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button