দেশজুড়ে সেনা মোতায়েন করছে ফ্রান্স

Franceজন নিরাপত্তা জোরদারে দেশজুড়ে ১০ হাজার সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। এছাড়া দেশটির ইহুদি বিদ্যালয়গুলোর নিরাপত্তা নিশ্চিত করার জন্যও কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হবে।
গত সপ্তাহে দেশটির রাজধানী প্যারিসে শার্লি হেবদো নামে বিখ্যাত ব্যাঙ্গ-রসাত্মক সাপ্তাহিক ম্যাগাজিনের কার্যালয়ে এক ভয়াবহ হামলায় ১৭ জন নিহত হয়। ওই হামলার পরিপ্রেক্ষিতেই ফ্রান্স কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।
ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী জ্যাঁ-ভেস লে দ্রিয়ান বলেন, মঙ্গলবার থেকে ফ্রান্সের সবচেয়ে সংবেদনশীল এলাকাগুলোতে সেনা মোতায়েন করা হবে। তিনি জানান, এই প্রথমবারের মতো ফ্রান্স দেশের ভেতরে এতো বেশি সংখ্যক সেনা মোতায়েন করতে যাচ্ছে।
ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রী বার্নার্ড ক্যাজান্যুভে জানিয়েছেন, ফ্রান্সের ৭১৭টি ইহুদি স্কুলের নিরাপত্তার জন্য ৫ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হবে। আর পরবর্তী দু’দিনে সেনা সদস্যদের পাঠানো হবে পুলিশের সহায়ক ফোর্স হিসেবে।
ফরাসি মন্ত্রিসভায় নিরাপত্তা সংক্রান্ত এক জরুরি বৈঠকের পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এ তথ্য নিশ্চিত করেন।
সোমবার সকালে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ দেশটির সর্বোচ্চ কর্মকর্তাদের সঙ্গেও এক জরুরি বৈঠক করেছেন।
গত সপ্তাহে প্যারিসের ব্যাঙ্গ-রসাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদো, এক ফরাসি পুলিশ কর্মকর্তা এবং প্যারিসের উত্তর-পূর্বাঞ্চলীয় কোশের সুপার মার্কেটে হামলায় মোট ১৭ জন নিহত হয়।
রবিবার ওই হামলার প্রতিবাদে ফ্রান্সজুড়ে প্রায় ৩৭ লাখ লোক রাজপথে নেমে আসেন। শুধু রাজধানী প্যারিসেই ১৫ লাখ লোক রাস্তায় নেমে এসেছিল। ওই প্রতিবাদ সমাবেশে বিশ্বের ৪০টি দেশের নেতৃবৃন্দ স্বশরীরে উপস্থিত থেকে একাত্মতা প্রকাশ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button