শীর্ষ ধনীয় তালিকায় আবারও সিলেটের ইকবাল আহমদ

Iqbal Ahmedএহসানুল ইসলাম চৌধুরী শামীম: ইকবাল আহমদ ওবিই আবারো ব্রিটেনের শীর্ষ ধনীয় তালিকায় স্থান পেয়েছেন। ব্রিটেন ভিত্তিক সানডে টাইমস্ পত্রিকায় বাংলাদেশী বংশোদ্ভূত ইকবাল আহমদ ব্রিটেনের এক হাজার ধনীয় তালিকায় তাঁর স্থান ৪৬৬। গত এক বছরে তাঁর সম্পদের পরিমাণ প্রায় ২০ মিলিয়ন পাউন্ড বেড়ে হয়েছে ২০৫ মিলিয়ন পাউন্ড। সিলেটের কৃতি সন্তান ইকবাল আহমদের শৈশব-কৈশোর কেটেছে সিলেটে। যৌবনে পাড়ি জমান স্বপ্নের দেশ ব্রিটেনে। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে ব্রিটেনে এসেছিলেন ইকবাল আহমদ। ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টারের সিটি কলেজ থেকে ১৯৭৭ সালে লেখাপড়া শেষ করে জড়িয়ে পড়েন পারিবারিক ব্যবসায়। গড়ে তুলেন সী মার্ক ও ইবকোর মত সফল ব্যবসা প্রতিষ্ঠান। ইকবাল আহমদের প্রথম ব্যবসা শুরু ১৯৭৬ সালে। সে ব্যবসা চালাতেন তার বাবা। গ্রেটার মানচেষ্টারে সে ব্যবসা ছিল।
ইকবাল আহমদ ওবিই ২০০৬ সালে সর্ব প্রথম বিখ্যাত ব্রিটিশ সাময়িকি সানডে টাইমসের তালিকায় ব্রিটিশ বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে বড় ধনী ব্যক্তি হিসেবে উঠে আসেন। ব্রিটেনের শীর্ষ ধনীর তালিকায় সে বছর ৫১১ নাম্বার স্থান দখল করেন ইকবাল আহমদ। তার সম্পদের পরিমাণ উল্লেখ করা হয় ১১০ মিলিয়ন পাউন্ড। এরপর ২০০৯ সালে এশিয়ার ২০ ধনীর তালিকায় উঠে আসেন সফল ব্যবসায়ী ইকবাল আহমদ। গত বছর ব্রিটিশ সাময়িকি সানডে টাইমসে শীর্ষ ধনীর তালিকা প্রকাশ করা হয়। ধনীদের তালিকায় তার অবস্থান ৪৬৫ তম। এ বছর ধনীর তালিকায় তার স্থান ৪৬৬ তম।
ইকবাল আহমদের ব্যবসা প্রতিষ্ঠান হচ্ছে সী মার্ক ও ইবকো। সী মার্ক বাংলাদেশে ৪ হাজার মানুষের কর্মস্থান ও ব্রিটেনে ৫শত মানুষের কর্মসংস্থান নিশ্চিত করেছে। ইবকো পুরো ইউরোপে ফ্রোজেন ফুড সরবরাহকারী শীর্ষ প্রতিষ্ঠান সী মার্ক বাংলাদেশ থেকে চিংড়ি রপ্তানী করে ইউরোপ-আমেরিকায়। ইকবাল আহমদের সাথে ব্যবসায় সহযোগী হিসেবে আছেন তার ভাই কামাল আহমদ ও বিলাল আহমদ। তিন ভাইয়ের হাতে গড়া এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ইকবাল আহমদ। ব্রিটেন-বাংলাদেশ ছাড়াও তাদের ব্যবসা এখন আমেরিকাতেও বিস্তৃতি লাভ করেছে।
সী মার্ক গ্রুপের চেয়ারম্যান ও এনআরবী ব্যাংকের চেয়ারম্যান ইকবাল আহমদ ওবিই জন্ম ১৯৫৬ সালে সিলেটে। ইকবাল আহমদ জানিয়েছেন সততা ও দক্ষতার সাথে কাজ করলে বড় ব্যবসায়ী হওয়া যায়। ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জনক ইকবাল আহমদ। সিলেটের চৌহাট্টায় মানরু শপিং সিটির মালিকও ইকবাল আহমদ। তার দেশের বাড়ী সিলেটের বালাগঞ্জ উপজেলার পশ্চিম সিরাজ নগর গ্রামে। বর্তমানে তিনি পরিবার নিয়ে বসবাস করছেন মানচেষ্ঠারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button