লন্ডনে সেরা গভর্নরের পুরষ্কার নিলেন আতিউর রহমান

Atiur Rahmanলন্ডনভিত্তক অর্থনীতিবিষয়ক সাময়ীকি দ্য ব্যংকারকের পুরষ্কার জিতেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। ফাইন্যানসিয়াল টাইমস গ্রুপের এই সাময়ীকি ড. আতিউর রহমানকে ২০১৪ সালের এশিয়া প্যাসিফিকের সেরা গভর্নর হিসেবে নির্বাচন করে। গত ৬ ফেব্রুয়ারি শুক্রবার হাউজ অব লর্ডসে এক অনুষ্ঠানে গভর্নর এই পুরষ্কার গ্রহণ করেন।
ওই দিন রাতে তাঁর সম্মানে ওই ভোজ সভার আয়োজন করেন এনআরবি ব্যাংক এবং সীমার্ক গ্রুপের চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী ইকবাল আহমদ ওবিই। ভোজ সভায় অন্যান্যের মধ্যে মধ্যে উপস্থিত ছিলেন স্ট্যানডার্ড চার্টাড ব্যাংকের প্রধান নির্বাহী আবরাব ওমর, আইএফআইসি ব্যংকের প্রধান নির্বাহী শাহ সারওয়ার, সীমর্কি গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক কামাল আহমদ প্রমুখ।
ইববাল আহমদ যুক্তরাজ প্রবাসীদের পক্ষ থেকে গভর্নরকে অভিনন্দন জানান।
ভোজ সভায় এক প্রশ্নের জবাবে গভর্নর বলেন, হলমার্ক কেলেঙ্কারির যেসব ব্যাংক কর্মকর্তা জড়িত তাদের বিচার নিশ্চিত করার দায়িত্ব সরকারের । তবে ভবিষ্যাতে ওই ধরনের কেলেঙ্কারি রোধ করতে  কেন্দ্রীয় ব্যাংক প্রযুক্তিগত উন্নয়ন এবং নজরদারি বাড়িয়েছে না হয়েছে বলে জানান তিনি।
ব্যাংকের যেসব কর্মকর্তা হলমার্কের ঋণ প্রদানের সাথে জড়িত তাদের শাস্তি নিশ্চিত না করে এমন ঘটনা কীভাবে রোধ করা সম্ভব?  এমন প্রশ্নের জবাবে বিচারের ক্ষেত্রে সরকারের ভুমিকার কথা স্মরণ করিয়ে দেন গভর্নর। তবে দুর্নীতি দমন কমিশন (দুদক) সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করছে বলে জানান তিনি। গভর্নর আরো বলেন, ব্রিটেনে বাংলাদেশি মানি ট্রান্সফার কোম্পানিগুলোর ব্যাংক হিসাব বন্ধ করে দেয়ার ফলে যে সংকট তৈরি হয়েছে, সে বিষয়টি অবহিত করে তিনি ব্রিটিশ এমপি এবং লর্ডদের কাছে চিঠি লিখেছেন।
অনেকটা নিরবে বাংলাদেশের অর্থনীতি উল্লেখযোগ্য অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, রাজনৈতিক নানা ডামাডোলের মধ্যেও গত জানুয়ারি মাসে রপ্তানি প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৫ শতাংশ। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির ইতিবাচক দিক হল স্থিতিশীলতা। গত বেশ কয়েক বছর যাবত গড়ে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, মূল্যস্ফীতি এবং বৈদিশ মুদ্রার বিনিময় হারের উঠানামার তারতম্য (ভেরিয়েশান) অত্যন্ত কম। সরকারী যন্ত্রগুলো সহায়ক হিসেবে কাজ করলেও অর্থনীতির সার্বিক উন্নতির জন্য তিনি বেসরকারী খাতকে বাহবা দিয়েছেন। বেসরকারী ব্যাংকগুলোকে দ্রুত মুনাফার দিকে না ছুটে কম লাভ করে স্থিতিশীলতার দিকে নজর দেয়ার আহবান জানান গভর্নর।
বাংলাদেশ ব্যাংকের প্রথম কোনো গভর্নর হিসেবে ফাইন্যানসিয়াল টাইমস গ্রুপের দ্য ব্যংকার সাময়িকীর পুরষ্কার জিতেছেন ড. আতিউর রহমান। প্রচলিত ধারনার বাইরে গিয়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং কৃষি খাতে ঋণ সহায়তা প্রদানের পাশাপাশি সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখার কৃতিত্বস্বরূপ তাঁকে এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেরা গভর্নর হিসেবে সম্মাননা দেয়া হয়।
পুরষ্কার প্রদান অনুষ্ঠানে ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকগুলোর সমালোচনা করে গভর্নর বলেন, মন্দা কাটাতে এসব দেশের কেন্দ্রীয় ব্যাংক কোয়ান্টিটিভ ইজিইং (স্বল্প সুদে ঋণ প্রদান) এর মত ভুল পন্থা বেছে নিয়েছে। এতে বাজারে তারল্য বাড়ার কারণে ধনিদের সম্পদের মূল্য আরো বৃদ্ধি পাবে কিন্তু প্রান্তিক মানুষের কোনো লাভ হবে না। মন্দা মোকাবেলায় উন্নত দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক প্রান্তিক অর্থনীতিকে বিবেচনায় নিতে ব্যর্থ হয়েছে বলে তাঁর অভিমত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button