যুক্তরাষ্ট্রে আবার ‘জিয়াউর রহমান ওয়ে‘র পক্ষে রায়

Ziaur Rahmanযুক্তরাষ্ট্রের শিকাগো সিটিতে স্থাপিত জিয়াউর রহমান ওয়ের বিরুদ্ধে মামলায় আবারো হেরে গেলো আওয়ামী লীগ। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৯টায় টানা এক ঘণ্টার শুনানি শেষে বিচারক নোভাক রিটাম জিয়াউর রহমান ওয়ের নামকরণের পক্ষে রায় দেন।
রায় ঘোষণার পরে ওয়ের উদ্যোক্তা এবং প্রস্তাবক এবং বিএনপির স্পেশাল রিপ্রেজেন্টেটিভ শাহ মোজাম্মেল নান্টু সাংবাদিকদের বলেন, এ রায়ে আবারো প্রমাণ হলো শহীদ জিয়া শুধু দেশেই নন, আন্তর্জাতিক অঙ্গনেও সমান জনপ্রিয়।
তিনি বলেন, বাংলাদেশে আওয়ামী লীগ ফ্যাসিবাদী শাসন জারি করে জিয়া পরিবার এবং গণতন্ত্র নস্যাতের যে ষড়যন্ত্র করছে, দেশের জনগণ এর বিরুদ্ধে লড়ছে। এমন সময় যুক্তরাষ্ট্রের আদালত আওয়ামী লীগের ষড়যন্ত্রের বিরুদ্ধে রায় দিয়েছেন। এটা বাংলাদেশের মানুষের জয়।
এর আগে ১৬ ডিসেম্বরও মামলাটি খারিজ হয়ে যায় আদালতে।
আদালতের এ রায়ে আওয়ামী লীগ সন্তুষ্ট হতে পারেনি। পরে স্থানীয় একটি সংগঠনের ব্যানারে আওয়ামী লীগের লোকজন শিকাগোর নামকরা একজন এ্যাটর্নিকে নিয়োগ দিয়ে আবারও মামলা করেন।
স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৯টায় এ মামলার এক ঘণ্টা শুনানি শেষে বিচারক নোভাক রিটাম ওয়ের নামকরণের পক্ষেই রায় দেন।
সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের এশিয়ান আমেরিকান অ্যাডভাইজরি কাউন্সিলর শাহ মোজাম্মেল দীর্ঘদিন ধরে চেষ্টা করছিলেন শিকাগো শহরে প্রেসিডেন্ট জিয়ার নামে একটি ওয়ে করার জন্য। এ জন্য সিটির চাহিদা অনুযায়ী বিপুল পরিমাণ ডকুমেন্ট জমাও দেয়া হয়।
অবশেষে সবকিছু বিবেচনা করে শিকাগো সিটি কর্তৃপক্ষ গত বছরের সেপ্টেম্বরে ‘অনারারী জিয়াউর রহমান ওয়ে’র নাম ঘোষণা করে। ওই বছরের ১৪ সেপ্টেম্বর ওয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button