ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ঢাকায়

Borisপ্রথমবারের মতো দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা ও তাদের দুঃখ-দুর্দশা নিজ চোখে দেখতে এ সফরে গেলেন তিনি।
শুক্রবার বিকাল ৫টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। এ সময় পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান, ইউরোপ উইংয়ের মহাপরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির এবং ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক তাকে স্বাগত জানান। কূটনৈতিক সূত্রে জানা গেছে, শুক্রবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন বরিস জনসন। তারপর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।
শনিবার বরিস জনসন রোহিঙ্গা শিবির পরিদর্শনের জন্য কক্সবাজার সফর করবেন। তারপর তিনি মিয়ানমার সফরে যাবেন।
বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে দশকেরও বেশি সময় ধরে চমৎকার কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গতকাল সাংবাদিকদের বলেন, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আগামীকাল বাংলাদেশে আসছেন… এটি একটি দ্বিপাক্ষিক সফর। তিনি বলেন, এ ছাড়াও তার এই সফরে ব্রেক্সিট ও ভিসা সংশ্লিষ্ট বিষয়াদিও গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যু এবং ২০১৬ সালে যুক্তরাজ্য সরকার কর্তৃক বাংলাদেশের কার্গোর ওপর আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, দ্বিপক্ষীয় সম্পর্ককে কৌশলগত অংশীদারে উন্নীত করার লক্ষ্যে তার এই সফর। প্রায় ১০ বছর পর যুক্তরাজ্যের কোনো পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসলেন। এর আগে ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড বাংলাদেশ সফর করেছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button