মসজিদ কর্তৃপক্ষকে ব্রিটিশ সরকারের চিঠি

Ericব্রিটিশ সরকার দেশটির সব মসজিদ কর্তৃপক্ষকে লেখা এক চিঠিতে জঙ্গিবাদের সমর্থক ইমামদের বহিষ্কারের আরো ব্যবস্থা গ্রহণ করার জন্য মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে।  টেলিগ্রাফ এ নজিরবিহীন পদক্ষেপের খবর দিয়েছে।
সরকারের পক্ষে সমাজকল্যাণমন্ত্রী এরিক পিকলেস ব্রিটেনের এক হাজার এক শ’ ইমাম ও মুসলিম নেতার কাছে এ চিঠি লেখেন। চিঠিতে শার্লি এবদুতে হামলার জন্য দায়ী আলকায়েদার সন্ত্রাসীদের নিন্দা করারও আহ্বান জানানো হয়েছে।
রাসূল সা:-কে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করার অপরাধে চলতি মাসের প্রথম দিকে প্যারিসে শার্লি এবদুর অফিসে হামলা করে দুই ভাই। তাদের হামলায় পত্রিকাটির সম্পাদকসহ ১২ জন নিহত হন।
গত শুক্রবার এ চিঠি প্রদান করা হয়। এতে বলা হয়, হোয়াইটহল একাকী জঙ্গি আদর্শকে পরাজিত করতে সক্ষম নয়, তাই তরুণ-তরুণীদের উগ্রপন্থী হওয়া রোধে মুসলিম নেতাদেরও ‘একটা দায়িত্ব’ রয়েছে।
চিঠিতে ব্রিটিশ নাগরিক হওয়া বলতে কী বোঝায় তরুণদের কাছে তার ব্যাখ্যাা তুলে ধরতে ইমামদের প্রতি আহ্বান জানিয়ে তাদের মধ্যে কেউ বিদ্বেষ প্রচার করছে শনাক্ত করা গেলে তাকে জোরপূর্বক বহিষ্কার করতে বিনামূল্যে পরামর্শ গ্রহণ করতে মসজিদগুলোর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে। ব্রিটেনের বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে তীব্র উত্তেজনা চলার মধ্যে ব্রিটিশ সরকার এ উদ্যোগ গ্রহণ করল।
চিঠিতে সমাজকল্যাণমন্ত্রী পিকলেস ও লর্ড আহমদ বলেন, ইমামদের অবশ্যই ‘আগের চেয়ে আরো পরিষ্কার ভাষায়’ ঘোষণা করতে হবে যে, মুসলমানরা নিজেদের ব্রিটিশ বলে পরিচয় দিতে গৌরব বোধ করা উচিত। ‘আমাদের যেসব তরুণকে টার্গেট করা হয়েছে তাদের কাছে অবশ্য এ কথা তুলে ধরতে হবে যে, তাদের দেয়ার মতো কোনো কিছুই জঙ্গিদের নেই।,
চিঠিতে আরো বলা হয়, মতপার্থক্য প্রকাশের আরো পথ খোলা রয়েছে : এটি করার তাদের অধিকার, তাদের স্বাধীনতার ওপর যা চরমপন্থীরা ধ্বংস করতে চায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button