বাংলাদেশের অগ্রগতি মুসলিম রাষ্ট্রের মধ্যে উল্লেখযোগ্য : পাকিস্তান হাইকমিশনার

পাকিস্তানের নবনিযুক্ত হাইকমিশনার সুজা আলম বলেছেন, শিক্ষা, স্বাস্থ্য, নারী উন্নয়ন, প্রযুক্তি, ক্ষুদ্র ঋণ প্রভৃতি খাতে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে। শুধু দক্ষিণ এশিয়া নয়, বরং বিশ্বের মুসলিম রাষ্ট্রসমূহের মধ্যেও বাংলাদেশের এ অগ্রগতি উল্লেখযোগ্য।
মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ মন্তব্য করেন। এর আগে সুজা আলম পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাত করেন। বাংলাদেশে পাকিস্তান হাইকশিনারের দায়িত্ব নিয়ে রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশের পর পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর সাথে এটিই তার প্রথম সাক্ষাত।
বাংলাদেশে সৌরশক্তির প্রবর্তন ও ব্যাপক সম্প্রসারনের বিষয়ে সুজা আলমের আগ্রহের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের দুর্গম চরাঞ্চলের যেসব জায়গায় প্রধান সঞ্চালন লাইন হতে বিদ্যুৎ সরবরাহ খুবই জটিল সে সব স্থানে সৌর বিদ্যুৎ কার্যকর ভূমিকা রাখছে। এ বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য পাকিস্তান হতে একটি প্রতিনিধি দলকে তিনি বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎকালে হাইকমিশনার বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক কুটনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারনের ব্যাপক সুযোগ রয়েছে। বাংলাদেশের তৈরী পোশাক, বিশেষ করে ছেলেদের পোশাকের বিরাট বাজার রয়েছে পাকিস্তানে। তিনি বাংলাদেশের সিরামিক পণ্যের ব্যাপারেও পাকিস্তানের ক্রেতাদের আগ্রহের কথা জানান। এক্ষেত্রে ব্যবসায়ীক প্রতিনিধি দলের সফর বিনিময় দুদেশের বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারনে কার্যকরী ভূমিকা রাখবে বলে সুজা আলম মন্তব্য করেন।
পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী উভয়েই গত বছরের নভেম্বরে নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিত সার্ক শীর্ষ সম্মেলনের পাশাপাশি বাংলাদেশ ও পাকিস্তানের প্রধানমন্ত্রীদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের কথা স্মরণ করেন।
মাহমুদ আলী ও শাহরিয়ার আলম দুজনেই পাকিস্তানের নবনিযুক্ত হাইকমিশনারকে বাংলাদেশে স্বাগত জানিয়ে আশা প্রকাশ করেন যে তার কর্মকালে দুই দেশের মধ্যে বিরাজমান সম্পর্ক আরও শক্তিশালী হবে। তারা পাকিস্তানের হাইকমিশনারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button