উড়ন্ত বিমানে নামাজের দিকনির্দেশনা দেবে মোবাইল অ্যাপ

Appsসিঙ্গাপুরভিত্তিক একটি কোম্পানি এমন একটি আইফোন অ্যাপ চালু করেছে, যেটি বিমানে ভ্রমণরত অবস্থায় মুসলমানদের নামাজের সঠিক সময় ও দিকনির্দেশনা দেবে। এমনকি বিমানটি ৩৫ হাজার ফুট উচ্চতায় উড্ডয়নের সময় ও দিকনির্দেশনা পাওয়া যাবে।
‘ক্রিসেন্ট ট্রিপ’ নামের এই অ্যাপে ভ্রমণকারীরা ফ্লাইটের বিস্তারিত তথ্য দিলেই ভ্রমণরত অবস্থায় নামাজের সময় এবং পবিত্র মক্কা নগরী (কেবলা) কোন দিকে সেটি তা বলে দেবে। অ্যাপটিতে নামাজের বিস্তারিত তথ্যের অডিও ক্লিপসও থাকবে।
ক্রিসেনট্রেটিং নামে একটি প্রতিষ্ঠান এই অ্যাপটি উদ্ভাবন করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ফজল বাহারদিন জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই বিনা মূল্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অ্যাপটি পাওয়া যাবে। তার প্রতিষ্ঠানটি হোটেল ও ভ্রমণসংক্রান্ত প্রতিষ্ঠানের হালাল মান নির্ধারণ করে থাকে।
ক্রিসেন্টট্রেটিংয়ের চিফ অপারেটিং অফিসার ডেনি বোল্ডুস বলেন, ‘পর্যটনশিল্পের মধ্যে সম্ভবত মুসলিম ভ্রমণকারীদের বাজারটি এখনও উপেক্ষিত। এই বাজারের বিশালত্ব এবং গুরুত্ব অনুসারে যতটা নজর দেয়া উচিত ছিল তা হয়নি।
’ ক্রিসেন্টট্রেটিং এবং যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান দিনার স্ট্যান্ডার্ড গত বছর জানায়, বিশ্বের গড় হারের চেয়ে মুসলিম পর্যটকদের ব্যয় দ্রুত বাড়ছে। ২০১১ সালে মুসলিম ভ্রমণকারীরা ১২৬ বিলিয়ন ডলার ব্যয় করলেও ২০২০ সালে তা বেড়ে দাঁড়াবে ১৯২ বিলিয়ন ডলারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button