দরগাহ মাদ্রাসার ৪০ সালা দস্তারবন্দি মহাসম্মেলনের উদ্বোধন

ইসলামী শিক্ষার কোন বিকল্প নেই : অর্থমন্ত্রী

Dorgah Madrasaঅর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষাই পারে একটি সুন্দর জাতি উপহার দিতে। বর্তমান বিশ্বে টিকে থাকতে মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের আধুনিক শিক্ষারও প্রয়োজন রয়েছে। দেশ ও জাতির কল্যাণে মাদ্রাসা শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন, দেশ ও সমাজের প্রতি মাদ্রাসা পড়ুয়াদের দায়িত্ব অনেক। তিনি সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে আলেম-ওলামাদের সক্রিয় ভূমিকার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।
অর্থমন্ত্রী বৃহস্পতিবার বিকেল ৩টায় সিলেট নগরীর সরকারী আলিয়া মাদ্রাসা মাঠে জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রঃ) মাদ্রাসার ৪০ সালা দস্তারবন্দি মহাসম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। জামেয়ার শায়খুল হাদীস আল্লামা মুহিবুল হক গাছবাড়ির সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন জামেয়ার প্রিন্সিপাল মুফতি মাওলানা আবুল কালাম জাকারিয়া।
ইসলামী শিক্ষার কোন বিকল্প নেই, শিক্ষা পারে একটি সুশিক্ষিত জাতি নির্মাণ করতে। জন্ম থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত আমাদের ইসলামী শিক্ষা গুরুত্বপূর্ন। প্রতিটি মুসলমারে ইসলামী শিক্ষা দরকার, ইসলাম ধর্ম হলো শান্তির ধর্ম। তিনি আরও বলেন, আমার পিতা সবসময় হযরত শাহজালাল দরগা মাদ্রাসায় আশা যাওয়া করতেন, তাই আমি সব কাজ ছেড়ে আপনাদের ৪০ সালা দস্তারবন্দি উপস্থিত হলাম, আমার সন্তান খুব অসুস্ত তাই আপনারা তার জন্য দোয়া করবেন।
অর্থমন্ত্রী বলেন, ইসলামে শিক্ষার উপর সবচেয়ে বেশি গুরুত্বারূপ করা হয়েছে। কোরআনের প্রথম অবতীর্ণ আয়াতে জ্ঞানার্জনের কথা বলা হয়েছে। মুসলমানদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনের প্রতিটি ক্ষেত্রে শিক্ষা গ্রহণ ও তার আদর্শ কাজে লাগাতে হবে।
মন্ত্রী বর্তমান সরকার যেনো সৎভাবে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে পারে সেজন্য উপস্থিত আলেমদের কাছে দোয়া কামনা করে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ আমাদের সরকারের জন্য দোয়া করবেন যেনো মানুষের জন্য সেবা করতে পারি।’ তিনি দেশের মঙ্গলের জন্যও দোয়া কামনা করেন।
তিনদিনের এই সম্মেলন থেকে অর্জিত জ্ঞান কাজে লাগানোর আহবান জানিয়ে মন্ত্রী বলেন, আপনারা যাওয়ার সময় চিন্তা করবেন- আমরা আজ সমৃদ্ধ হয়েছি। এটাকে কাজে লাগাতে শিক্ষার পেছনে ধাওয়া করতে হবে। তবেই জ্ঞান আরো সম্প্রসারিত হবে।
বৃহত্তর সিলেটের অন্যতম এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের তিনদিনব্যাপি সম্মেলনের সফলতা কামনা করেন অর্থমন্ত্রী। তিনি মাদরাসার প্রতিষ্ঠাতা, দরগাহ মসজিদের খতিম ও ইমাম মরহুম হাফিজ মাওলানা আকবর আলীকে স্মরণ করে এই মাদরাসা প্রতিষ্ঠায় তার প্রচেষ্টা ও অবদানের কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য মাহমুদ উস সামাদ কয়েস এমপি, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাবেক সংসদ সদস্য এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, লন্ডনের জনপ্রিয় চ্যানেল ইকরা টিভির উপস্থাপনক মুফতি আব্দুল মুন্তাকিম, দরগাহ্ মাদ্রসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা সালেহ আহমদ জকিগঞ্জী, মাদ্রসার নাইবে মুহতামিম হাফিজ আসাদ আহমদ, নাইবে নাজিম মাওলানা আতাউল হক জালালাবাদী, মাওলানা জুনায়েদ আহমদ কিয়াম পুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
সম্মেলনে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আবু তামিম।
উল্লেখ্য, তিনদিনব্যাপি এই সম্মেলনে বিগত ৪০ বছরে জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ মাদরাসার থেকে কৃতকার্য প্রায় দেড় হাজার শিক্ষার্থীকে পাগড়ী প্রদান করা হবে। দস্তারবন্দি মহাসম্মেলনে সৌদি আরব, ভারত, পাকিস্তান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে প্রখ্যাত আলেমরা অংশগ্রহণ করবেন। তিনদিনব্যাপী এ সম্মেলন আগামী শনিবার শেষ হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button