বিশ্বব্যাপী মানুষের আয়ু বেড়েছে

UK Peopleবিশ্বজুড়ে দুই দশকের মধ্যে গত ছয় বছরে নারী ও পুরুষের গড় আয়ু বেড়েছে। এই সময়ে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু দশমিক ৮ শতাংশ বেশি বেড়েছে।গত ছয় বছরে পুরুষের গড় আয়ু বেড়েছে ৫ দশমিক ৮ বছর আর নারীর ক্ষেত্রে বেড়েছে ৬ দশমিক ৬ বছর।
গ্লোবাল বারডেন অব ডিজিজ স্টাডি-২০১৩ শিরোনামের এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি বুধবার ব্রিটেনের খ্যাতনামা চিকিৎসা বিষয়ক সাময়িকী ‘ল্যানচেটে’ প্রকাশিত হয়।
এতে বলা হয়, বিশ্বের দেশগুলোতে রোগ প্রতিরোধে সাফল্য ও শিশুমৃত্যুর হার কমে আসায় এ অগ্রগতি সম্ভব হয়েছে। তবে ধনী ও দরিদ্র দেশে মানুষের গড় আয়ুর ব্যবধান এখনও অনেক বেশি।
১৯৯০-২০১৩ সাল পর্যন্ত বিশ্বের ১৮৮টি দেশে ২৪০টি কারণে মৃত্যু নিয়ে গবেষণাটি চালানো হয়। এটি সমন্বয় করেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব হেলথ মেট্টিস অ্যান্ড ইভালুয়েশনের পরিচালক ক্রিস্টোফার মুরেই।
এই সংক্রান্ত প্রতিবেদন সবশেষ প্রকাশিত হয়েছিল ২০১০ সালে।
গবেষণা অনুযায়ী, এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে ২০৩০ সালে জন্ম নেয়া একজন মেয়ে ও ছেলে শিশুর গড় আয়ু হবে যথাক্রমে প্রায় ৮৫ বছর ও ৭৮ বছর।
গবেষণাটির পরিচালক ক্রিস্টোফার মুরেই বলেন, ‘দেশগুলো কিভাবে তাদের জনসংখ্যার স্বাস্থ্যগত নানা সমস্যা মোকাবেলা করে সেটাই এখন দেখার বিষয়।’
প্রতিবেদনে বলা হয়, ধনী দেশগুলোতে মৃত্যুর সঙ্গে সম্পৃক্ত থাকে নানা হৃদরোগজনিত সমস্যা। অন্যদিকে দরিদ্র দেশগুলোতে বেশিরভাগ শিশুই নিউমোনিয়া, ম্যালেরিয়া এবং ডায়রিয়াজনিত রোগে মারা যায়।
এতে আরও বলা হয়, রোগ প্রতিরোধে সাফল্যের কারণে অনেক দেশেই মৃত্যুহার কমেছে। যেমন হাম ও ডায়রিয়া রোগে মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে ৫১ শতাংশে, যা আগে ছিল ৮৩ শতাংশ। তবে  চিকিৎসা ব্যয় বেড়ে যাওয়ায় এই সময়ে ডায়াবেটিস ও হৃদরোগে মৃত্যুর হার বেড়ে ৪০ শতাংশে দাঁড়িয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একই ধরনের একটি প্রতিবেদন প্রকাশ করে থাকে। সর্বশেষ ২০১২ সালে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছিল সংস্থাটি। সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button