শ্রীলঙ্কার মসজিদে উগ্রবাদী বৌদ্ধদের হামলা

Srilankaশ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় গ্রান্ডপাস এলাকার একটি মসজিদে উগ্রবাদী বৌদ্ধদের হামলায় পাঁচজন আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। উগ্রবাদী বৌদ্ধদের হামলায় কয়েকটি ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।
আহতদের মধ্যে মসজিদটির নিরাপত্তায় নিয়োজিত দুই পুলিশও রয়েছেন।
স্থানীয় একজন মুসলিম অধিবাসী জানিয়েছেন, মাগরিবের নামায পড়ার সময় উগ্রবাদী বৌদ্ধরা মুসুল্লিদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে শুরু করে। ওই এলাকার বৌদ্ধ মন্দিরে ঘণ্টাধ্বনি বেজে ওঠার সঙ্গে সঙ্গে কয়েক ডজন ব্যক্তি মসজিদে ঢুকে পড়ে মুসল্লিদের মারধর করে বলে জানিয়েছেন স্থানীয় অধিবাসীরা।
পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেখানে সান্ধ্য আইন জারি করা হয় পরে অবশ্য শনিবার তা সরিয়ে নেয়া হয়। তবে ঐ এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।
মসজিদটি সরিয়ে নেয়ার দাবিতে গত মাসেও একদল বৌদ্ধ উগ্রবাদী এ এলাকায় বিক্ষোভ করেছে। তবে, মুসলমানরা বলছেন, শ্রীলঙ্কা ধর্ম মন্ত্রণালয় তাদেরকে ওই মসজিদ ব্যবহারের অনুমতি এবং সম্ভাব্য হামলার আশংকায় পুলিশের বিশেষ নিরাপত্তা দিয়েছে।
গত মার্চে মুসলমানবিরোধী তৎপরতার অংশ হিসেবে রাজধানীর বাইরে দু’টি মুসলিম ব্যবসা কেন্দ্রে আগুন দেয়া হয়েছিল। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে তিন বৌদ্ধ ভিক্ষুসহ ১৭ জনকে আটক করা হয়।
এদিকে, শ্রীলঙ্কার মুসলিম সুশীল সমাজের অঙ্গ সংগঠন দ্যা শ্রীলঙ্কা মুসলিম কাউন্সিল নতুন করে এ হামলার ঘটনার নিন্দা করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button