বিশ্বের সবচেয়ে বড় বিমান যুক্তরাজ্যের

World largest airবর্তমান সময়ে পাল্লা দিয়ে নিত্য-নতুন প্রযুক্তির উদ্ভাবন চলছে। আর এ পথ ধরে কিছুদিন আগে যুক্তরাজ্য তৈরি করলো বিশ্বের সবচেয়ে বড় ৩০০ ফুট দীর্ঘ যাত্রীবাহী উড়োজাহাজ (HAV304) এইচএভি৩০৪।   খবর ডেইলি মেইলের।
হেলিকপ্টার, এয়ারশিপ ও উড়োজাহাজ সমন্বয়ে এটি তৈরি। বিমানটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো, জ্বালানি ট্যাঙ্ক একবার পরিপূর্ণ করার পর একটানা তিন সপ্তাহ আকাশে উড়তে সক্ষম। আর এ জন্যই নতুন বিমানটির প্রতি সবাই উৎসাহী। কেননা অনেক বিমান আছে শুধুমাত্র জ্বালানি ট্যাঙ্ক লোড দেবার জন্য যাত্রা বিরতি দিতে হয়। যেটি যাত্রীদের কাছে সত্যিই বিরক্তিকর।
এর আগে সবচেয়ে বড় উড়োজাহাজ হিসেবে এয়ারবাস কোম্পনির এ-৩৮০ এবং বোয়িং কোম্পানির ৭৪৭-৮ পরিচিত ছিল। বর্তমান বিমানটি আগের দুটি’র চেয়ে ৬০ ফুটের বেশি দীর্ঘ। প্রায় ৬০০ কোটি পাউন্ড ব্যয়ে নতুন উড়োজাহাজটি তৈরি করেছে যুক্তরাজ্যভিত্তিক বিমান নির্মাতা প্রতিষ্ঠান হাইব্রিড এয়ার ভেহিক্যালস লিমিটেড (এইচএভি)। বিমানটিকে পানিতে অবতরণ করানোর ব্যাপারে কর্মপরিকল্পনা চলছে। তবে পরিকল্পনাটি বাস্তবসম্মত করতে আরো তথ্য-নিরীক্ষা প্রয়োজন।
কোম্পানিটির প্রধান নির্বাহী স্টিফেন ম্যাকগ্লেন’র দাবি, নতুন বিমানটি তুলনামূলক কম কার্বন নিঃসরণ করবে, একবার জ্বালানি নিয়েই কয়েকদিন উড়তে পারবে।
মূলত মার্কিন সামরিক বাহিনীর জন্য এই বিমানটি বিশেষভাবে তৈরি করা হয়েছে। এ বছরের শেষ নাগাদ বিমানটি দিয়ে ফ্লাইট পরিচালনা করার কথা চিন্তা ভাবনা করেছে কোম্পানিটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button