ভারতে প্রথম শরিয়াহভিত্তিক মিউচুয়াল ফান্ড চালু হচ্ছে

ভারতে ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে ইসলামি শরিয়াহভিত্তিক মিউচুয়াল ফান্ড। প্রথম দফায় ১৫ ডিসেম্বর এই ইক্যুইটি ফান্ড বিক্রি শেষ হবে। পরে ফের ২৬ ডিসেম্বর থেকে এই ফান্ড বিক্রি চালু থাকবে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া মিউচুয়াল ফান্ড পরিচালিত এই ইক্যুইটি ফান্ড ভারতের মুসলিমদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে বলে মনে করছেন ব্যাংক কর্তারা।
কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে তৎকালীন সংখ্যালঘু কল্যাণমন্ত্রী কে আর রহমান শরিয়াহ বিধিসম্মতভাবে মিউচুয়াল ফান্ড চালু করার উদ্যোগ নেন। সেই উদ্যোগই এত দিন পর বাস্তবের মুখ দেখতে চলেছে।
দেশের শীর্ষ মুসলিম প্রতিষ্ঠানগুলোর কর্ণধারদের সাথে পরামর্শ করে, তাদের মত নিয়ে এই ইকুইটি ফান্ড চালুর সিদ্ধান্ত নেয়া হয়। এই মিউচুয়াল ফান্ড তদারকি করবে ভারতের বিশিষ্ট মুসলিমদের নিয়ে গঠিত এক শরিয়াহ বোর্ড।
ইসলামি ফিকাহ একাডেমির জেনারেল সেক্রেটারি মুফতি খালিদ সাইফুল্লাহ রহমানি, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্যদের পক্ষ থেকে এই শরিয়াহ সম্মত মিউচুয়াল ফান্ডের পে ফতোয়া দিয়েছেন। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের জেনারেল সেক্রেটারি মাওলানা নিজামুদ্দিন বলেছেন, সুদের ব্যাপার না থাকলে আমাদের কোনো আপত্তি নেই।
এসবিআই মিউচুয়াল ফান্ডের শরিয়া বোর্ডের প থেকে ঠিক করা হয়েছে বিজ্ঞাপন ও সংবাদমাধ্যম, অ্যালকোহল, কোনিং, অর্থলগ্নি সংস্থা, জুয়ার সাথে জড়িত সংস্থা, পর্নোগ্রাফির সাথে যুক্ত সংস্থা, তামাক বিপণনে জড়িত সংস্থা, শুয়োরের গোশতের বিপণনে যুক্ত কোনো সংস্থা ইত্যাদিতে টাকা বিনিয়োগ করা হবে না। এ ছাড়া ফটকায় এবং বিদেশী লগ্নিপত্রে এই টাকা বিনিয়োগ করা হবে না।
একমাত্র শরিয়াহ বোর্ড যেখানে বলবে সেখানেই এই টাকা লগ্নি করা হবে। ইতোমধ্যেই মুম্বাইয়ের শেয়ার বাজারে শরিয়াহ ইনডেক্স চালু হয়েছে। সেই সূচক এক বছরে বেড়ে ৪৬ শতাংশ হয়েছে। শরিয়াহ অনুযায়ী সুদ নিষিদ্ধ। তাই বহু মুসলমান ব্যাংক বা লগ্নি থেকে দূরে থাকেন। সে জন্য বিধিসম্মতভাবে এই মিউচুয়াল ফান্ড চালু করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button