ব্রিটেনের ইমিগ্র্যান্টরা কোন সমস্যা নয় : সিবিআই

UK BAব্রিটেনের বিজনেজ লিডারদের সংগঠন ‘কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রি’ সোমবার রাতে লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সাথে আলোচনায় মিলিত হয়েছিলেন। ব্রিটিশ ব্যবসায়ীদের এই সংগঠনে বক্তৃতা দিতে গিয়ে সংগঠনের হেড স্যার মাইকেল রেক প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেছেন, ব্রিটেন যেন কোন অবস্থাতেই ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ না করে।
স্যার মাইকেল ডেভিড ক্যামেরনকে সরাসরি বলেন, ইমিগ্র্যাশন ইজ পার্ট অব সল্যুশন, নট দ্য প্রবলেম। তিনি আরও বলেন, আমাদের ইউরোপের বাইরে আর কোথাও ব্যবসায়ের দরজা উন্মুক্ত নয়। ইউরোপ থেকে বের হওয়া মানে পৃথিবী থেকে নিজেকে গুটিয়ে নেয়া। তিনি সরাসরি প্রধানমন্ত্রীকে বোকামি সিদ্ধান্ত না নিতে সাজেস্ট করেন।
স্যার মাইকেল রেক আরো নিশ্চিত করেন, তারা ব্রিটেনের ইউরোপে থাকার পক্ষে ভোট দিবেন।
কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রির এই সমাবেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তাদের বক্তব্য শুনেন।
ডেভিড ক্যামেরন তার বক্তব্যে বলেন, তিনি হয়তো ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসবেন, যদি না ইমিগ্র্যাশন আরও কঠোর ও নিয়ন্ত্রণ না করতে পারেন।
ডেভিড ক্যামেরন ব্যবসায়ীদের বলেন, এখানে দাঁড়িয়ে সাধারণভাবে যদি বলি আমি ইউরোপীয় ইউনিয়নে থাকবো, তাহলে সেটা সঠিক প্ল্যান সম্মত বক্তব্য হয়না- যা কার্যকরীও নয়।
অনুষ্ঠানে লেবার দলীয় লিডার এড মিলিব্যান্ড বলেন, ইউরোপ ত্যাগের খুবই বিপদজনক এক বার্তা প্রধানমন্ত্রী জাতিকে দিতেছেন।
উল্লেখ্য এর আগে হোম সেক্রেটারি থেরেসা মে ক্যামেরনকে সমর্থন করে জানিয়েছিলেন, গত ২০১১ সালে প্রধানমন্ত্রী নেট ইমিগ্র্যাশন ১০০,০০০ এর মধ্যে রাখার ঘোষণা দিয়েছিলেন, অথচ বর্তমানে সেই সংখ্যা ২৪৩,০০০ ছাড়িয়ে গিয়েছে, যা খুবই বিপদজনক।
গতরাতের সমাবেশে বিজনেস লিডারদের মধ্য থেকে ১০০০ ডেলিগেট উপস্থিত ছিলেন। স্যার মিকেল রেক যিনি এই কনফেডারেশনের প্রধান, তিনি একই সাথে প্রভাবশালী কম্যুনিকেশন ইন্ডাস্ট্রি বিটি গ্রুপের চেয়ারম্যান এবং বার্কলেস ব্যাংকের ডেপুটি চেয়ারম্যান। এই কনফেডারেশন ৫০০ মিলিয়নের মতো কনজ্যুমারদের সাথে মিলে মিশে কাজ করে থাকে।
বিশ্লেষকরা বলছেন, ক্যামেরন শেষ পর্যন্ত কি করবেন ? তিনি কি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিবেন, নাকি অস্বচ্ছ এক রাজনৈতিক পলিসি নিইয়ে ইউকিপের ভোটে ভাগ বসানোর খেলায় নির্বাচন পর্যন্ত এই ইস্যু ঝুলিয়ে রাখবেন ? কেননা, ব্রিটিশ ব্যবসায়ীদের এই প্রাইম সংগঠন সরাসরি ইউরোপীয় ইউনিয়নের মধ্যে থাকার কথা প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী কি এখন এই বিজনেস ফেডারেশনের বিপরীতে ঝুঁকি নিবেন- সেটা দেখার জন্য ২০১৫ মে মাসের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। সামনের এই নির্বাচন রেখে ডেভিড ক্যামেরন এমন ঝুঁকি নিবেন না- এটা প্রায় নিশ্চিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button