ইইউ’র সদস্যপদ হারাতে পারে ব্রিটেন : মার্কেল

angela merkelঅভিবাসী নীতির বিষয়ে ব্রিটেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে সতর্ক করে দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এ ধরনের নীতি গ্রহণ করলে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদও হারাতে পারে বৃটেন। জার্মানীর সাপ্তাহিক পত্রিকা ডার স্পিগেল এ তথ্য জানিয়েছে।
জার্মান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, বৃটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে ছিটকে পড়ার সম্ভাবনা খুব প্রবল। আর এ বিষয়টিতে প্রথমবারের মতো খুব উদ্বিগ্ন মার্কেল। ইউরোপীয় ইউনিয়ন বিরোধী সংগঠন ইউকে ইন্ডিপেনডেনস পার্টির অব্যাহত চাপে আগামী ২০১৫ সালের নির্বাচনকে সামনে রেখে ক্যামেরন ঘোষণা করেছেন, ‘পুনরায় নির্বাচিত হলে ক্যামেরন সরকার বিভিন্ন দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের অভিবাসী সংখ্যা কমিয়ে আনবে।’
বৃটেনের এ পরিকল্পনার প্রতিবাদ জানিয়ে মার্কেল বলেনে, ‘বৃটেনের এ ধরনের নীতি ইউরোপীয় ইউনিয়নের মূলনীতির সাথে সাংঘর্ষিক।এর ফলে যে কোনো নাগরিক অন্য দেশে বসবাস ও কাজ করার যে সুযোগ রয়েছে তা বন্ধ হয়ে যাবে।’ জার্মান সরকারি সূত্র জানায়, ‘ক্যামেরন যদি তার পরিকল্পনা থেকে সরে আসেন তাহলে মার্কেল বৃটেনকে ইউরোপীয় ইউনিয়নে রাখার চেষ্টা অব্যাহত রাখবেন। এছাড়া সামনে আর কোনো পথ নেই।’ আল জাজিরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button