ওল্ডহ্যামে প্রবাসী বাংলাদেশীদের ঈদুল ফিতর উদযাপন

Oldhamমওদুদ আহমেদ, ওল্ডহ্যাম থেকে: বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বহুল বাংগালী অধ্যুষিত যুক্তরাজ্যের ওল্ডহ্যামের মুসল্লিরা গত ৮ই আগস্ট পালন করেছেন পবিত্র ঈদুল ফিতর।
দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর হিংসা-বিদ্বেষ ভেদাভেদ ভুলে গিয়ে এক কাতারে দাঁড়িয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন ওল্ডহ্যামে বসবাসরত মুসলিম সম্প্রদায়।ওল্ডহ্যামের প্রায় সবকটি মসজিদে একের অধিক জামাত অনুষ্টিত হয়। সবচেয়ে বড় জামাত অনুষ্টিত হয় ওল্ডহ্যামের সেন্ট্রাল মসজিদে। শত কর্ম ব্যস্ততার মাঝেও ঈদের জামাতে ছিল মুসল্লিদের উপচেপড়া ভীড়। জামাত শেষে ঈদের কুশল বিনিময় করেন সবাই।
বছর শেষে ঘুরে আসা ঈদের খুশী দিনের মধ্য ভাগে এসে থেমে যায় কর্মব্যস্ত মানুষদের, কারণ কর্মস্থল  খোলা থাকায় অনিচ্ছাসত্ত্বেও কাজে যোগ দিতে হয় তাদের। তাই বন্ধুবান্দব নিয়ে চুঁটিয়ে আড্ডা দেওয়া, দিনভর ঘুরে বেড়ানো কোনটাই ভাগ্যে জুটেনি অনেকেরেই।
অন্যদিকে দেশে পরে থাকা স্বজনদের রেখে ঈদের আনন্দে রয়ে যায় অপুর্ণতা। তাদের অনুপস্থিতি অনুভব করে ব্যতীত হন বৃটেন প্রবাসীরা।
বৃটেনের মেঘলা আকাশে ঈদের চাঁদ দেখা না গেলেও, সে খুশীর চাঁদ উদ্ভাসিত এখানকার প্রতিটি মুসলমানের চোখে মুখে।
কিন্তু বৃটিশ বাংলাদেশী মুসলিম জনগোষ্টীর বিরাট একটি অংশ কারি শিল্পে কর্মরত থাকায় পরিবার পরিজনদের সাথে ঈদের পুরোটা দিন কাটানোর আনন্দ থেকে বঞ্চিত হন তারা। কারি শিল্প মালিকদের প্রতি তারা অনুরুধ জানান অন্তত বছরের এই সেরা উৎসবমুখর দুটি দিনে ব্যবসা বন্ধ রাখার জন্য। যাতে করে  বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজন নিয়ে আনন্দে কাটাতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button