চিকিৎসা বিজ্ঞানে ৩ বিজ্ঞানীর নোবেল লাভ

Nobelমস্তিষ্কের জিপিএস পদ্ধতির আবিষ্কারের জন্য চিকিৎসা বিজ্ঞানে তিন বিজ্ঞানী নোবেল পুরষ্কার লাভ করলেন। বৃটেনভিত্তিক গবেষক প্রফেসর জন ওকেফে, মে-ব্রিট মোসার এবং এডভাসী মোসার যৌথভাবে এ পুরস্কারের অধিকারী হন। আমরা কোথায় আছি এবং এক স্থান থেকে অন্যস্থানে অবস্থানের দিকনির্দেশনায় মস্তিষ্ক কীভাবে কাজ চালিয়ে যেতে সক্ষম হয় ওই তিন বিজ্ঞানী তা আবিষ্কার করেন।
গবেষণায় প্রাপ্ত এ তথ্য আলঝেইমারের (বয়স্ক মস্তিষ্কের) রোগীরা কেন পারিপার্শ্বিক অবস্থা চিনতে পারেন না তা ব্যাখ্যা করতে সহায়তা করবে।
নোবেল নির্বাচনী সভায় কমিটির পক্ষ থেকে বলা হয়, ১০০ বছর ধরে দার্শনিক এবং বিজ্ঞানীদের চালিয়ে যাওয়া গবেষণায় আবিষ্কৃত তথ্য সমস্যার সমাধান করবে।
ইউনিভার্সিটি কলেজ লন্ডন’র প্রফেসর ওকেফে বলেন, ১৯৭৫ সালে মস্তিষ্কের প্রথম অংশের অভ্যন্তরীণ অবস্থানরত পদ্ধতির আবিষ্কার হয়। তিনি দেখিয়েছেন, যখনই কোন এক জায়গার
একটি ঘরে ইঁদুর ছিলো তখন স্নায়ু কোষের একটি সেট সক্রিয় হয়ে যায়। যখন ইঁদুরটি ভিন্ন অবস্থানে ছিলো তখন কোষের একটি ভিন্ন সেট সক্রিয় হয়ে যায়।
প্রফেসর ওকেফে ভিন্ন মত পোষণ করে বলেন, মস্তিষ্কের মধ্যে জলহস্তী আকৃতির একটি মানচিত্রে অবস্তানরত কোষগুলো হচ্ছে অবস্থান-কোষ (প্লেস-সেল)।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button