ব্রিটেনে আবারো ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়তে পারে বলে হুঁশিয়ারি

UKব্রিটেনে ব্যাপক বেকারত্ব এবং কল্যাণ খাতে সরকারি ব্যয় কমানোর কারণে নতুন করে মারাত্মক দাঙ্গা-হাঙ্গামা ও লুটপাট দেখা দিতে পারে বলে দেশটির কর্মকর্তারা হুঁশিয়ার করেছেন।
সম্প্রতি, দেশটিতে ২০১১ সালে নজির বিহীন দাঙ্গার সঙ্গে জড়িত অনেক তরুণের সাক্ষাতকার নিয়েছেন ব্রিটিশ উপন্যাসিক পলি কোর্টনি। ব্রিটেনের তরুণদের প্রতি পাঁচজনের মধ্যে একজন বেকার। পাশাপাশি অর্থনৈতিক পরিস্থিতি উন্নয়নে দেশটির সরকারের তীব্র অনীহা রয়েছে বলে সাক্ষাতকারে জানায় তরুণরা। আর এ কারণেই দেশটিতে দাঙ্গা দেখা দেয়া সময়ের ব্যাপার মাত্র বলে জানিয়েছেন এসব তরুণ।
ব্রিটিশ সরকারর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে পলি কোর্টনি বলেন, ‘পরিস্থিতি সামাল দেয়ার কাজে দাতব্য সংস্থাগুলো চমতকার কাজ করছে, তবে সরকারের অগ্রাধিকার বিষয়গুলো পরিবর্তন করলে নতুন করে দাঙ্গা শুরু হওয়া এখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।’
পলি কোর্টনি আরো বলেন, ‘২০১১ সালের আগস্টের পর থেকে ব্রিটিশ অনেক তরুণের অবস্থা ভাল হয়নি বরং আগের চেয়েও খারাপ হয়েছে; এখন ১৬ থেকে ২৪ বছর বয়সী বেকারের সংখ্যা ১০ লাখের কাছাকাছি। তার মানে দাঁড়াচ্ছে ব্রিটিশ তরুণদের ২০ শতাংশ এখন বেকার রয়েছেন।’
এছাড়া, শিশু সেবা খাতে ব্যয় অর্ধেকের বেশি কমানো হয়েছে বলেও জানান তিনি।
তরুণরা কোনো ভবিষ্যতে দেখতে পাচ্ছে না এবং এ অবস্থায় নতুন করে দাঙ্গা শুরু হলে হারানোর কিছু নেই বলে দাঙ্গা বিধ্বস্ত এলাকার তরুণরা পলি কোর্টনিকে জানিয়েছেন।
২০১১ সালে উত্তর লন্ডনে উত্তর-লন্ডনের টোটেনহ্যামে পুলিসের হাতে মার্ক ডুগ্যান নামের ২৯ বছরের এক কৃষ্ণাঙ্গ যুবকের প্রাণ-হারানোকে কেন্দ্র করে দাঙ্গা শুরু হয়েছিল। পরে তা লুটপাট, ভাঙচুর ও অগ্নিসংযোগে রূপ নেয় এবং সমগ্র ব্রিটেনে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button