ব্রিটেনে মানি ট্রান্সফার এজেন্সি রক্ষায় সরব এ্যাথলেট ফারাহ

Farahমানি ট্রান্সফার এজেন্সিগুলো রক্ষায় আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক বৃটিশ ছায়ামন্ত্রী রুশনারা আলী এমপি বার্কলেইস ব্যাংকের সিদ্ধান্তের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়েছেন। তার এ যুদ্ধে শরিক হয়েছেন অলিম্পিক দৌড়বিদ মো. ফারাহ।
বার্কলেইস ব্যাংকের এ সিদ্ধান্তের বিপক্ষে সম্প্রতি রুশনারা আলীর সংগৃহিত লাখ লাখ মানুষের স্বাক্ষরযুক্ত আবেদনে কৃষ্ণবর্ণের এ এথলেট দস্তখত করেছেন। শুধু তাই নয়, মো. ফারাহ বিশিষ্ট ব্যক্তিবর্গসহ রুশনারা আলীর সঙ্গে আগামী বুধবার ১০ ডাউনিং স্ট্রিটে গিয়ে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের কাছে এ আবেদন জমা দেবেন। এ সময় তারা বার্কলেইস ব্যাংককে সিদ্ধান্ত পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করবেন যেন বাংলাদেশ ও সোমালিয়াসহ অনুন্নত দেশগুলোর লাখ লাখ অভিবাসী ও তাদের ওপর নির্ভরশীল কয়েক কোটি মানুষের স্বার্থ রক্ষা পায়।
তৃতীয় বিশ্বের দেশগুলোতে র‌্যমিট্যান্স প্রেরণকারী ২৫০টি মানি ট্রান্সফার এজেন্সিকে বাদ দিয়ে বার্কলেইস ব্যাংক নিয়ন্ত্রিত ব্যাংকগুলোকে এ দায়িত্ব দেবে বলে গত মাসে বৃটিশ কেন্দ্রীয় ব্যাংক চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।
বার্কলেইস ব্যাংকের সিদ্ধান্তে বলা হয়, আগামী ১২ আগস্ট এসব এজেন্সি ব্যবসা করতে পারবে। এরপর বিটেনে কর্মরত বাংলাদেশ এবং সোমালিয়াসহ তৃতীয় বিশ্বের বৃটিশ অভিবাসীদের এসব মানি ট্রান্সফার এজেন্সির মাধ্যমে স্বদেশে অর্থ পাঠতে দেয়া হবে না।
রুশনারা আলী এমপি ও মো. ফারাহ’র এ মহৎ প্রচেষ্টা জোরালো করার পেছনে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে লাখ লাখ অভিবাসীর স্বদেশে স্বজনদের কাছে তাদের কষ্টার্জিত অর্থ  পাঠাতে বিরাজমান সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করবে।
এসব মানি ট্রান্সফার এজেন্সির হাজার হাজার কর্মী, লাখ লাখ অভিবাসী এবং তাদের পোষ্যদের আমনসিক কষ্ট থেকে বাঁচাতে বদ্ধপরিকর বলে ঘোষণা দেন রুশনারা আলী এবং মো. ফারাহ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button