লন্ডনস্থ ইকুয়েডর দূতাবাস ছাড়ার ঘোষণা অ্যাসাঞ্জের

Wikiউইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বলেছেন, তিনি ‘শিগগিরই’ লন্ডনস্থ ইকুয়েডর দূতাবাস’ ত্যাগ করবেন। দুই বছর আগে যৌন অভিযোগ উত্থাপনের পর থেকেই তিনি সেখানে লুকিয়ে আছেন। সোমবার সাংবাদিকদের দূতাবাস ত্যাগের কথা জানান।
তবে ঠিক কবে নাগাদ দূতাবাস ত্যাগ করবেন বা তার পরবর্তী পরিকল্পনা কী তিনি তা বলেননি। অবশ্য এটুকু জানিয়েছেন, সূর্যকিরণ থেকে বঞ্চিত হওয়ার ফলে তিনি অসুস্থ হয়ে পড়েছেন বলে ব্রিটিশ মিডিয়া যে খবর প্রকাশ করেছে তা সত্য নয়।
তিনি জানিয়েছেন, সুইডেনে তার বিরুদ্ধে যে যৌন অভিযোগ ওঠেছে, তা মোকাবিলা তিনি করতে চান। তবে তিনি আশঙ্কা করছেন, আফগানিস্তান ও ইরাক যুদ্ধ নিয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের যেসব গোপন সামরিক নথিপত্র প্রকাশ করেছেন, সে কারণে তাকে মার্কিন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হতে পারে।
তিনি ২০১২ সালের আগস্ট মাস থেকে কূটনৈতিক সুরক্ষা নিয়ে দূতাবাসে আশ্রয় নেন।
ব্রিটিশ পত্রিকাগুলো সম্প্রতি খবর প্রকাশ করেছে, তিনি হৃদরোগ ও ফুসফুসের সমস্যায় ভুগছেন।
ইতোপূর্বে ইকুয়েডর কর্তৃপক্ষ তাকে হাসপাতালে নিয়ে যেতে কূটনৈতিক গাড়ি ব্যবহার করার যে অনুমতি চেয়েছিল, ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় তা প্রত্যাখ্যান করে।
তাকে পাহারা দিতে ব্রিটিশ সরকারকে দিনে ১১ হাজার পাউন্ড করে খরচ করতে হচ্ছে। অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি ২০১০ সালে দুই নারীকে হয়রানি করেছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button