আলজাজিরার পক্ষে বিশ্ব গণমাধ্যম

Aljazeeraসৌদি জোট কাতারকে আলজাজিরা বন্ধের যে শর্ত দিয়েছে তার বিপক্ষে সরব হয়েছে বিশ্বের শীর্ষ সংবাদগুলোর জোট ডিজিটাল কনটেন্ট নেক্সট। বিবিসি, গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের মতো শীর্ষ সংবাদমাধ্যমগুলো ওই জোটভুক্ত।
এক বিবৃতির মাধ্যমে ডিজিটাল কনটেন্ট নেক্সট আলজাজিরার প্রতি সংহতি প্রকাশ করে সৌদি জোটের ভূমিকাকে আজজাজিরার কণ্ঠরোধের মধ্য দিয়ে সংবাদমাধ্যমের স্বাধীনতাহরণের পাঁয়তারা হিসেবে মনে করে। এর আগে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট, হিউম্যান রাইটস ওয়াচ, রিপোর্টার্স উইদাউট বর্ডারস, নিউইয়র্ক টাইমস ও দ্য গার্ডিয়ানও আলজাজিরা বন্ধ করে দিতে কাতারের ওপর চাপ প্রয়োগের নিন্দা জানায়।
ফক্স নিউজ, এবিসি নিউজ, ব্লুমবার্গ, বিজনেস ইনসাইডার, সিএনবিসি, ডিসকভারি, ফোর্বস, ইএসপিএন, ফরেন পলিসি, ন্যাশনাল জিওগ্রাফিক, এনপিআর, স্টেট, ইউএসএ টুডের মতো শীর্ষ সংবাদমাধ্যমগুলোও রয়েছে ওই সংগঠনে।
বিবৃতিতে তারা জানায়, আমরা সংবাদমাধ্যম ও সাংবাদিকের স্বাধীনতাকে সমর্থন করি। সাংবাদিক বা সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করার পরিপন্থী। এদিকে আলজাজিরা বন্ধের শর্তকে ‘মিডিয়ার বহুমুখী কণ্ঠস্বরের প্রতি আঘাত’ হিসেবে দেখছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button