ব্রিটেনে পুরনো কলেজ ক্যাম্পাস পরিণত হতে যাচ্ছে বৃহৎ ইসলামিক কেন্দ্রে

UKব্রিটেনে মূলধারার একটি পুরাতন কলেজ ক্যাম্পাস রূপান্তরিত হতে যাচ্ছে বহুমুখী দ্বীনি খিদমতের এক অনন্য প্রতিষ্ঠান লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স-এ। যুক্তরাজ্যের সান্ডওয়েল কাউন্সিলের ওয়েস্টব্রম উইচ টাউনে অবস্থিত স্বনামধন্য ‘সান্ডওয়েল কলেজ’ অন্যত্র স্থানান্তরিত হলে সেই কলেজের পুরাতন বিরাট ক্যাম্পাস নিয়ে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে এ দ্বীনি কমপ্লেক্স।
উপমহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামিল, শামছুল উলামা আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ছাহেব ফুলতলী (রহ)-এর নামে নামকরণকৃত এ প্রতিষ্ঠান ইউরোপে ইসলামী শিক্ষার অগ্রগতিতে এক নতুন মাত্রা যোগ করবে। ধারণা করা হচ্ছে এ কমপ্লেক্স আহলে সুন্নাত ওয়াল জামাতের আক্বীদা-বিশ্বাসে পরিচালিত সুন্নী আক্বিদার অন্যতম এক বৃহৎ কেন্দ্র হিসেবে গোটা ইউরোপে পরিচিত হবে।
বৃটেন সরকার অনুমোদিত ন্যাশনাল কারিকুলাম ও ইসলামী সিলেবাসের সমন্বয়ে পরিচালিত স্বনামধন্য ইসলামিক সেকেন্ডারি স্কুল ও মাদ্রাসা জালালিয়া এডুকেশনাল ইনস্টিটিউশনের সফলতার ফসল হিসেবে সরকারের শিক্ষা বিভাগ ও স্থানীয় কাউন্সিলের যৌথ সিদ্ধান্তে এ কলেজটি বরাদ্দ করা হয়।
জালালিয়া এডুকেশনাল ইনস্টিটিউশন ও লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স-এর অন্যতম প্রতিষ্ঠাতা সান্ডওয়েল কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র ও কয়েকবারের নির্বাচিত কাউন্সিলর, প্রবীণ কমিউনিটি লিডার আলহাজ আহমেদুল হক এমবিই বলেন, আল্লামা ফুলতলী ছাহেব (রহ.)-এর জীবনের একান্ত ইচ্ছা ছিল যুক্তরাজ্যের মধ্যস্থল মিডল্যান্ডস-এ একটি যথার্থ ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা। মূলত, তার মোবারক দোয়া, তাকিদ ও নির্দেশে আমরা সাহস করে এগিয়ে যাই এবং মিডল্যান্ডস-এর টিপটনে নিজস্ব বিল্ডিংয়ে জালালিয়া এডুকেশনাল ইনস্টিটিউশন গড়ে তুলি।
লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স প্রতিষ্ঠার অন্যতম উদ্যোগ ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটির প্রবীণ নেতা আলহাজ্ব নাছির আহমদ জানান, গোটা ইউরোপে সুন্নী আক্বীদার এক বিশাল খিদমতের প্রাণকেন্দ্র হিসেবে এ কমপ্লেক্স হবে ইনশাআল্লাহ।
কমপ্লেক্স ডেভেলপম্যান্ট কমিটির চেয়ারম্যান ও আনজুমানে আল ইসলাহ’র যুগ্ম মহাসচিব মাওলানা এম, এ কাদির আল হাসান জানান, প্রায় ১৮ মিলিয়ন দামের এই কমপ্লেক্স সংস্কার কাজে আরো প্রায় দুই মিলিয়ন খরচ হবে। এটা হবে ইউরোপের অন্যতম এক বৃহৎ দ্বীনি মারকাজ। এতে আবাসিক মাদ্রাসা সর্বোচ্চ স্তর পর্যন্ত, পৃথক মহিলা মাদ্রাসা, বিরাট মসজিদ, কমিউনিটি হল, অমুসলিমদের জন্য দাওয়া সেন্টার, যুবক ও মহিলাদের জন্য পৃথক প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থাসহ নানাবিধ প্রয়োজনীয় সার্ভিসের সুব্যবস্থা থাকবে।
প্রজেক্ট ডেভেলপম্যান্ট কমিটির ফাইন্যান্স বিভাগের দায়িত্বশীল ও আনজুমানে আল ইসলাহর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হাফিয শাববীর আহমদ জানান, বৃটেন প্রবাসী বাংলাদেশীসহ সকল মুসলমানের অভূতপূর্ব সাড়া আমাদেরকে প্রেরণা যুগিয়েছে। আনজুমানে আল ইসলাহ ইউকে সিলসিলা ইসলামিক সোসাইটিসহ বিভিন্ন সংগঠন এই কমপ্লেক্স প্রতিষ্ঠার জন্য নিবেদিত হয়ে কাজ করে যাচ্ছে।
প্রজেক্ট ডেভেলপম্যান্ট কমিটির সেক্রেটারী খুরশিদ উল হক জানান, হযরত আল্লামা ইমাদ উদ্দীন চৌধুরী বড় ছাহেব ফুলতলীর মোবারক দোয়া এবং পরামর্শ আমাদের চলার পথের পাথেয়। এছাড়া আনজুমানে আল ইসলাহ বাংলাদেশ-এর সভাপতি হযরত মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচারার মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী আমাদের দিক-নির্দেশনা ও প্রেরণা দিয়ে সার্বক্ষণিক সহযোগিতা করে যাচ্ছেন, আমরা তাদের কাছে কৃতজ্ঞ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button