রুশপন্থীদের গুলিতে হেলিকপ্টার ভূপাতিত, নিহত ৯

Ukraineরুশপন্থীদের গুলিতে ইউক্রেনের হেলিকপ্টার ভূপাতিত হয়ে ৯ আরোহী নিহত হয়েছেন। ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, রুশপন্থী স্বাধীনতাকামীদের গুলিতে একটি হেলিকপ্টার ভূপাতিত হয়ে ৯ আরোহীর সবাই নিহত হয়েছেন।
এমআই-৮ হেলিকপ্টারটি সামরিক মাল পরিবহনের কাজে ব্যবহার করা হচ্ছিল এবং মঙ্গলবার আকাশে ওড়ার কিছু পরেই সোলভিয়ানস্কে শহরের কাছে রকেটের আঘাতে ভূপাতিত হয় এটি।
শুক্রবার পর্যন্ত যুদ্ধবিরতি পালন করা হবে বলে রুশপন্থীরা ঘোষণা করার মাত্র একদিন পরই হেলিকপ্টারটি ভূপাতিত হলো।
এর আগে রুশপন্থী স্বাধীনতাকামীরা ইউক্রেন সেনাবাহিনীর অন্তত একটি হেলিকপ্টার ও সামরিক পরিবহন বিমান আইএল-৭৬ গুলি করে ভূপাতিত করেছে। হেলিকপ্টার ধ্বংস হওয়ার ঘটনায় ইউক্রেনের একজন জেনারেল নিহত হয়েছিলেন।
এ ছাড়া ৪ জুন আইএল-৭৬ ভূপাতিত হয়ে কিয়েভের ৯ ক্রু এবং ৪০ সেনা নিহত হয়েছে। অবতরণের সময় আইএল-৭৬ ভূপাতিত হয় এবং এটি সামরিক যন্ত্রপাতি ও খাদ্যসামগ্রী বহন করছিল। এর আগে একদিনে ইউক্রেনের এতো সেনা নিহত হওয়ার ঘটনা আর ঘটেনি।
ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো যে যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন তা কার্যত নাকচ হয়ে গেছে তা মঙ্গলবারের হেলিকপ্টার ভূপাতিত হওয়ার ঘটনা থেকে যে কেউ ধারণা করতে পারবে। এ ঘটনাকে কেন্দ্র করে ইউক্রেন বাহিনী যদি হামলার মাত্রা বাড়িয়ে দেয় তবে রুশপন্থী স্বাধীনতাকামীরা তার যথাযথ জবাব দেবে।
সব মিলিয়ে ধারণা করা হচ্ছে, যে ইউক্রেনের পূর্বাঞ্চলে সংঘর্ষ আরো তীব্রতর হয়ে উঠবে।
মে মাসের গণভোটের জের ধরে দোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলের রুশপন্থী অস্ত্রধারীরা স্বাধীনতা ঘোষণা করার পর তাদের বিরুদ্ধে সেনা অভিযানে নেমেছে ইউক্রেন। কিয়েভের সেনা অভিযানে এ পর্যন্ত শত শত যোদ্ধা ও বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button