ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার হুমকি ক্যামেরনের

Cameronব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের প্রধান হিসাবে লুক্সেমবার্গের সাবেক প্রধানমন্ত্রী জিনক্লয়েড জানকার দায়িত্ব গ্রহণ করলে সংগঠন ত্যাগ করতে পারে যুক্তরাজ্য। জার্মান ম্যাগাজিন দার স্পাইজেল জানিয়েছে, ব্রাসেলসে অনুষ্ঠিত সম্মেলনে ডেভিড ক্যামেরন এঙ্গেলা মার্কেলকে এ হুমকি দেন। ইউরোপীয় ইউনিয়নের প্রধান নির্বাচন নিয়ে দ্বিমত পোষণ করছেন ডেভিড ক্যামেরন এবং এঙ্গেলা মার্কেল।
দার স্পাইজেল জানিয়েছে ডেভিড ক্যামেরন বলেন, জানকারের নিয়োগের ফলে যুক্তরাজ্য সরকারের মধ্যে অস্থিতিশীল পরিবেশ তৈরি হতে পারে এবং ইউরোপীয়ান ইউনিয়নে যুক্তরাজ্যের সদস্য পদ নিয়ে গণভোটের বিষয়টি সামনে চলে আসতে পারে। এর আগে গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের এক অনানুষ্ঠানিক সম্মেলনে ক্যামেরন বলেন, আমি চাই একজন সংস্কারক সংগঠনটির দায়িত্ব গ্রহণ করুক।
এদিকে জিনক্লয়েড জানকার জার্মানির সবচেয়ে বড় সংবাদপত্র বিল্ড’কে বলেন, তার নিয়োগ নিয়ে ইউরোপীয় ইউনিয়নকে ব্লাকমেইল করা উচিত নয় ডেভিড ক্যামেরনের। ইউরোপীয় কমিশনের প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী বলেও জানিয়েছেন।
এর আগে মে মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত ইউরোপিয়ান নির্বাচনে অধিকাংশ আসন পেয়েছেন জিনক্লয়েড জানকারের দল ইউরোপীয়ান পিপলস পার্টি। নির্বাচনে ৭৫১টি আসনের ভেতরে ২১৩ আসন পেয়েছে এঙ্গেলা মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রাটিক পার্টি। এঙ্গেলা মার্কেলের পক্ষ থেকে জানকারকেই সমর্থন দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button